ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবিতে প্রথম বর্ষের ভর্তি শুরু ১১ নভেম্বর

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৩ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৯
জবিতে প্রথম বর্ষের ভর্তি শুরু ১১ নভেম্বর

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় উর্ত্তীণ শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম আগামী ১১ নভেম্বর শুরু হবে।    

মঙ্গলবার (৪ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।    

এতে বলা হয়, ২০১৯-২০ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে ইউনিট-১ (বিজ্ঞান শাখা), ইউনিট-২ (মানবিক শাখা), ইউনিট-৩ (বাণিজ্য শাখা), বিশেষায়িত ৪টি বিভাগ (সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভশন বিভাগ) এবং ইনস্টিটিউটভুক্ত বিভাগসমূহে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের ভর্তি কার্যক্রম আগামী ১১ নভেম্বর থেকে শুরু হবে।

প্রথম দফা মনোয়নপ্রাপ্তদের ১১ নভেম্বর থেকে ১৭ নভেম্বরের মধ্যে ভর্তি ফি জমা ও ১১ নভেম্বর থেকে ১৮ নভেম্বরের মধ্যে প্রয়োজনীয় সনদপত্র জমা দিতে হবে। এরপর আসন শূন্য থাকা সাপেক্ষে দ্বিতীয় দফা মনোনয়নপ্রাপ্তদের ২১ নভেম্বর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত ভর্তি ফি জমা এবং ২১ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত প্রয়োজনীয় সনদপত্র জমা দিতে হবে। আসন শূন্য থাকা সাপেক্ষে তৃতীয় দফা মনোনয়নপ্রাপ্তদের ২৮ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত ভর্তি ফি জমা এবং ২৮ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত প্রয়োজনীয় সনদপত্র জমা দিতে হবে। আসন শূন্য থাকা সাপেক্ষে চতুর্থ দফা মনোনয়নপ্রাপ্তদের ৫ ডিসেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত ভর্তি ফি জমা এবং ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত প্রয়োজনীয় সনদপত্র জমা দিতে হবে। আসন শূন্য থাকা সাপেক্ষে পঞ্চম দফা মনোনয়নপ্রাপ্তদের ১২ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর ভর্তি ফি জমা এবং ১২ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত প্রয়োজনীয় সনদপত্র জমা দিতে হবে।  

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভর্তি পরীক্ষায় উর্ত্তীণ ‘মুক্তিযোদ্ধার সন্তান/নাতি-নাতনি’ কোটায় আবেদনকারীদের সাক্ষাৎকার ১৭ ডিসেম্বর এবং অন্য কোটায় আবেদনকারীদের সাক্ষাৎকার ১৮ ডিসেম্বর সকাল ১০টা থেকে সংশ্লিষ্ট ডিন অফিসে এবং বিভাগসমূহে অনুষ্ঠিত হবে।  

মনোনয়নপ্রাপ্ত বিভাগে ভর্তির সময় ওয়েবসাইট থেকে প্রিন্টকৃত এবং স্বাক্ষরিত আবেদন ফরমে প্রদত্ত স্বাক্ষরের অনুরূপ স্বাক্ষর করতে হবে। পরীক্ষার হলে প্রত্যবেক্ষক স্বাক্ষরিত প্রবেশপত্র , এসএসসি/সমমানের পরীক্ষার মূল সনদপত্র ও নম্বরপত্রসহ প্রতিটির একটি করে ফটোকপি, এইচএসসি/সমমানের পরীক্ষার মূল সনদপত্র/নম্বরপত্র, মূল রেজিস্ট্রেশন কার্ডসহ প্রতিটির একটি করে ফটোকপি এবং সম্প্রতি তোলা দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি সংশ্লিষ্ট বিভাগে সনদপত্র ও কাগজপত্র জমা দিতে হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।  

এছাড়া কোটায় আবেদনকারীদের সাক্ষাৎকারের সময় কোটার স্বপক্ষে প্রয়োজনীয় সব মূল সনদসহ কাগজপত্র নিয়ে স্বশরীরে উপস্থিত হতে হবে। শুক্রবার ও শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা ও বিকেল ৩টা থেকে ৫টা এবং অন্য দিনগুলোতে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সব সনদসহ কাগজপত্র জমা দিতে হবে।

এদিকে, মেধা তালিকা অনুযায়ী প্রাপ্ত বিভাগে ভর্তির পর আসন খালি থাকা ও যোগ্যতা থাকা সাপেক্ষে শিক্ষার্থীর বিষয় পছন্দক্রম ও মেধাক্রম অনুসারে স্বয়ংক্রিয়ভাবে (অটো মাইগ্রেশন) বিষয় পরিবর্তন হবে। অটো মাইগ্রেশনের যেকোনো পর্যায়ে অথবা মাইগ্রেশন শুরুর আগে কোনো শিক্ষার্থী পছন্দ মতো বিষয় পেলে এবং সে আর মাইগ্রেশন না চাইলে নির্ধারিত সময়ের মধ্যেই মাইগ্রেশন বন্ধের জন্য ডিন অফিসের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি ডিন অফিসে উপস্থিত হয়ে মাইগ্রেশন বন্ধের আবেদন না করলে পরে আর কোনো আবেদন বিবেচনা করা হবে না। অটো মাইগ্রেশনের মাধ্যমে প্রাপ্ত বিষয়টিতে অধ্যয়ন করতে হবে বলে জানানো হয়েছে।

ভর্তি ফি জমা দেওয়ার নিয়ম/পদ্ধতি ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাটে (jnu.ac.bd) এ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৯
কেডি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।