ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জমকালোভাবে আইইউবিতে ‘ফার্মা ফেস্ট ২০১৯’ উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
জমকালোভাবে আইইউবিতে ‘ফার্মা ফেস্ট ২০১৯’ উদযাপন আইইউবিতে ‘ফার্মা ফেস্ট ২০১৯’ উদযাপন

ঢাকা: জমকালোভাবে ‘ফার্মা ফেস্ট ২০১৯’ উদযাপন করলো ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) ফার্মেসি বিভাগ। সোমবার (২১ অক্টোবর) রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে এ অনুষ্ঠান হয়। আয়োজিত এই কর্মসূচির প্রতিপাদ্য বিষয় ছিল- গবেষণায় উৎকর্ষ অর্জনে শিক্ষা ও কর্মক্ষেত্রের সমীকরণ।   

বুধবার (২৩ অক্টোবর) আইইউবি’র পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশেষ অতিথি আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের সাবেক চেয়ারম্যান রাশেদ আহমেদ চৌধুরী।

আরও বক্তব্য রাখেন আইইউবির ইএসটিসিডিটির সদস্য ড. হুসনে আরা আলী, ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন, রেডিয়েন্ট ফাম্যাসিটিক্যালসের চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহিদি, আইইউবির স্কুল অব এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্টের ডিন অধ্যাপক আব্দুল খালেক এবং ফার্মেসি বিভাগের প্রধান অধ্যাপক জেএমএ হান্নান।

বক্তারা ওষুধ উৎপাদনে আরও উন্নত গবেষণার জন্য সরকার, শিল্প প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রয়োজনীয় ত্রি-পক্ষীয় চুক্তির পক্ষে মতামত দেন।

তারা বলেন, নতুন জ্ঞান তৈরিতে গবেষণা ও উন্নয়নে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বিশ্ববিদ্যালয়গুলোর লক্ষ্য ও কর্মপরিকল্পনা নির্ধারণ করা উচিৎ।

এছাড়া, বর্তমানে ডাক্তারদের পাশাপাশি ফার্মাসিস্টরা চিকিৎসা বিষয়ে কীভাবে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন সে বিষয়েও আলোচনা করেন তারা।  

দিনব্যাপী আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠান শেষে আইইউবির ফার্মেসি বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি র‌্যালি বের করা হয়।  

দিনটি উদযাপন উপলক্ষে আইইউবি ক্যাম্পাসে বেশ কয়েকটি স্টল স্থাপনের মধ্য দিয়ে নিজেদের ওষুধ ও স্বাস্থ্যসেবার বিভিন্ন পণ্য তুলে ধরে দেশের স্বনামধন্য ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠানগুলো। এছাড়া বিভিন্ন বুথে বিনামূল্যে রক্তচাপ ও ডায়াবেটিস পরীক্ষা করা হয়। সঙ্গে ছিল বিভিন্ন ধরণের বিজ্ঞানভিত্তিক পোস্টার প্রদর্শনী। তারপর জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে শেষ হয় এবছরের ফার্মা ফেস্ট।

দিনটির গুরুত্ব তুলে ধরতে আইইউবির সঙ্গে থেকে পুরো আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে জেনারেল, বেক্সিমকো, বিকন, রেডিয়্যান্ট, স্কয়ার, জেনিভো, শরীফ, এভারেস্ট ও ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালসের মতো দেশের নামকরা ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
এফএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।