ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবিতে গণিত ডিসিপ্লিনের ২০ বছর পূর্তি উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৯
খুবিতে গণিত ডিসিপ্লিনের ২০ বছর পূর্তি উৎসব আলোচনা সভায় বক্তব্য রাখছেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, ছবি: বাংলানিউজ

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গণিত ডিসিপ্লিনের ২০ বছর পূর্তি ও চতুর্থ অ্যালামনাই সম্মেলন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গণিত ডিসিপ্লিনের ‍উদ্যোগে শনিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে খুবির আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

তিনি বলেন, গণিত এমন একটি মৌলিক বিষয় যা জীবনের প্রতিটি ক্ষেত্রের সঙ্গে জড়িত। গণিত ছাড়া জীবন অচল। বিজ্ঞানের প্রতিটি বিষয়ের সঙ্গে গণিতের সংশ্লিষ্টতা রয়েছে। এমনকি সঙ্গীতের যে তাল-লয়-সুর তার মধ্যেও গণিত রয়েছে। তাই আমাদের শিক্ষা ব্যবস্থার শুরু থেকেই গণিত শিক্ষার প্রতি জোর দিতে হবে। শিশুরা যাতে গণিত শিক্ষায় আনন্দ পায়, তারা যাতে গণিতের ব্যাপারে ভয় না পায় সে জন্য গণিত শিক্ষায় আগ্রহী করে তুলতে হবে। গণিত চর্চার প্রতি জোর দিতে হবে।

তিনি আরও বলেন, আসলে গণিতে পেছনে লুকিয়ে আছে সূত্র, যুক্তি তথা নিয়ম। গণিত সব সময়ই নিয়ম মেনে চলে। তাই আমাদের ব্যক্তি জীবন, সামাজিক জীবন এবং রাষ্ট্রীয় প্রতিটি ক্ষেত্রে যদি গণিতের মতো সব কিছুতে নিয়মমাফিক চলে, যদি আইন মেনে চলে, তা হলে সে সমাজে, রাষ্ট্রে অনিয়ম, বিশৃঙ্খলা থাকে না।

তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত ডিসিপ্লিনের ২০ বছর পূর্তিকে উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে এ ডিসিপ্লিনের ভবিষ্যৎ সাফল্য কামনা করেন।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, সাইটে স্কুলের ডিন (চলতি দায়িত্ব) প্রফেসর ড. খোঃ মাহফুজ উদ-দারাইন, ছাত্রবিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন এবং অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি প্রফেসর ড. মন্নুজাহান আরা।

সভাপতিত্ব করেন গণিত ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. ফিরোজ আহমেদ। সভায় স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম।

এছাড়া প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন-মুন্সী শহীদ আনিস, এস এম এনামুল কাদের ও খান মো. তবারক হোসেন।

এর আগে বিশ বছর পূর্তি উৎসব উপলক্ষে সকাল সাড়ে নয়টায় ক্যাম্পাসে উপাচার্যের নেতৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহীদ তাজউদ্দীন আহমদ প্রাশসন ভবনের সামনে দিয়ে হাদী চত্বর ও কটকা হয়ে পুনরায় হাদী চত্বরে এসে শেষ হয়। এছাড়া অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৯
এমআরএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।