ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ ফেরত নিতে তদারকি টিম  

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ ফেরত নিতে তদারকি টিম  

ঢাকা: এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ গ্রহণ করা হয়েছে কিনা- সেই তথ্য সংগ্রহ করে অতিরিক্ত অর্থ ফেরত দিতে ঢাকায় ১১টি তদারকি টিম গঠন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নির্দেশের পর মাউশির একজন কর্মকর্তার নেতৃত্বে সংশ্লিষ্ট এলাকার স্কুলের একজন প্রধান শিক্ষক ও একজন সহকারী শিক্ষককে দিয়ে টিম গঠন করে মঙ্গলবার (২০ নভেম্বর) নির্দেশনা দেওয়া হয়েছে।
 
এতে বলা হয়ছে, দেশব্যাপী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এসএসসি পরীক্ষার ফরম পূরণে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি এবং বিভিন্ন খাতে অর্থ আদায় করছেন মর্মে অভিযোগ পাওয়া যাচ্ছে।

অতিরিক্ত অর্থ আদায় বিধি পরিপন্থি ও শাস্তিযোগ্য অপরাধ।
 
ঢাকা মহানগরীতে এসএসসি পরীক্ষায় অতিরিক্ত ফি গ্রহণ সংক্রান্ত বিষয়ে ১১টি তদারকি টিম গঠন করা হয়েছে।
 
কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, এসএসসি পরীক্ষার ফরম পূরণকৃত শিক্ষার্থীদের তালিকা প্রতিষ্ঠান হতে সংগ্রহকরণ। ওই তালিকা প্রতিষ্ঠান প্রধান সরবরাহ করবেন। তালিকায় বর্ণিত শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করে এসএসসি পরীক্ষার ফরম পূরণে কি পরিমাণ ফি দিয়েছেন তার প্রমাণ সংগ্রহ।
 
‘এসএসসি পরীক্ষার ফরম পূরণে শিক্ষা বোর্ড নির্ধারিত ফি এর বাইরে বিভিন্ন নামে ও খাতে অতিরিক্ত অর্থ আদায়কারী প্রতিষ্ঠান চিহ্নিতকরণ। এসএসসি পরীক্ষার ফরম পূরণে শিক্ষাবোর্ড নির্ধারিত ফি’র বাইরে বিভিন্ন নামে ও খাতে অতিরিক্ত অর্থ আদায় হয়ে থাকলে তা চিহ্নতকরণ ও সংশ্লিষ্ট অভিভাবকদের ফেরত প্রদানের ব্যবস্থা গ্রহণ।
 
অনধিক পাঁচ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলেছে মাউশি।
 
মাউশির অপর এক আদেশে বলা হয়েছে, এসএসসি পরীক্ষার ফরম পূরণে শিক্ষাবোর্ড নির্ধারিত ফি’র বাইরে বিভিন্ন নামে ও খাতে অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। অতিরিক্ত অর্থ আদায় হয়ে থাকলে অভিভাবকদের ফেরত দিতে হবে।
 
‘আদায় না করতে পারে এবং আদায় করা অর্থ অভিভাবকদের ফেরত দেওয়ার বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। ’
 
এসএসসি’র ফরম পূরণে কিছু কিছু প্রতিষ্ঠানে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়ার পর শিক্ষামন্ত্রী সোমবার অতিরিক্ত টাকা ফেরত এবং জড়িত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেন।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।