ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

উচ্চশিক্ষার জন্য বাংলাদেশে গমনেচ্ছু মিয়ানমারের শিক্ষার্থীদের দূতাবাসে সংবর্ধনা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪১ ঘণ্টা, মে ৯, ২০২৪
উচ্চশিক্ষার জন্য বাংলাদেশে গমনেচ্ছু মিয়ানমারের শিক্ষার্থীদের দূতাবাসে সংবর্ধনা

ঢাকা:  বাংলাদেশের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে পড়তে বাংলাদেশে যেতে ইচ্ছুক মিয়ানমারের শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়েছে ইয়াঙ্গুনের বাংলাদেশ দূতাবাস।  

বুধবার (৮ মে) দূতাবাসে আয়োজিত এ অনুষ্ঠানে তাদের সংবর্ধনা দেওয়া হয়।

চলতি বছর (২০২৪-২৫ শিক্ষাবর্ষে) মিয়ানমারের চারজন শিক্ষার্থীকে ‘এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’ থেকে বৃত্তি দেওয়া হয়।  

সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দেন মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. মনোয়ার হোসেন। বক্তব্যের শুরুতে রাষ্ট্রদূত ‘এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’-এ ভর্তি হওয়া মিয়ানমারের শিক্ষার্থীদের অভিনন্দন জানান। তিনি বলেন, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ে কম খরচে দক্ষিণ এশিয়ার মধ্যে সেরা এবং উন্নত বিশ্বের সঙ্গে মানানসই মানসম্পন্ন উচ্চশিক্ষা দেওয়া হয়।

তিনি বলেন, দূতাবাস শিক্ষাক্ষেত্রে সহযোগিতার মাধ্যমে দু’দেশের মাঝে সম্পর্ক দৃঢ়তর করার চেষ্টা চালাচ্ছে। এ উদ্দেশে দূতাবাস মিয়ানমারে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে একটি সফল, মানসম্মত শিক্ষামেলার আয়োজন করেছে।  

শিক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি, সৌহার্দ্যপূর্ণ সমাজব্যবস্থা, অর্থনৈতিক উন্নয়ন, সহনশীলতা এবং পর্যটন স্থানগুলো সম্পর্কে জানানো হয়।

রাষ্ট্রদূত শিক্ষার্থীদের দূতাবাসে অবস্থিত বঙ্গবন্ধু কর্নার ঘুরিয়ে দেখান এবং স্বাধীনতার মহান স্থপতি হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান তুলে ধরেন। নারীর ক্ষমতায়নসহ আর্থ-সামাজিক বিভিন্ন সূচকে বাংলাদেশের অগ্রগতি অর্জনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গুরুত্বপূর্ণ ভূমিকার কথাও তিনি বর্ণনা করেন।

শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময়কালে রাষ্ট্রদূত তাদের ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চান এবং উচ্চশিক্ষা গ্রহণ শেষে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে অবদান রাখার আহ্বান জানান। দূতাবাসের পক্ষ থেকে শিক্ষার্থীদের শুভেচ্ছা উপহার দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ০১৩৯ ঘণ্টা, মে ৯, ২০২৪
টিআর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।