ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাজশাহী শিক্ষা বোর্ডের শীর্ষ ২০, প্রথম স্থানে পাবনা ক্যাডেট

শরীফ সুমন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, মে ১২, ২০১১
রাজশাহী শিক্ষা বোর্ডের শীর্ষ ২০, প্রথম স্থানে পাবনা ক্যাডেট

রাজশাহী: একটি প্রতিষ্ঠানের মোট পরীক্ষার্থী মাত্র ৩০ জন। সবাই পাশ করলে ওই প্রতিষ্ঠান শতভাগ পাসের তালিকায় স্থান পায়।

আবার কোনো প্রতিষ্ঠানে এক হাজার পরীক্ষার্থীর মধ্যে একজন ফেল করলেই সেই প্রতিষ্ঠান ছিটকে পড়ে শতভাগের তালিকা থেকে। প্রায় এক দশক ধরে মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের ক্ষেত্রে চলে আসছিল এই বৈষম্য।

তবে এবার ফল প্রকাশে ত্রুটিপূর্ণ এই নিয়ম বাতিল হয়েছে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার নতুন পদ্ধতিতে সেরা শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে।

ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এমনটিই জানিয়েছেন, রাজশাহী শিক্ষা বোর্ডের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা। এবার চারটি মানদর ভিত্তিতে সেরা স্কুল নির্বাচন করা হয়েছে। এগুলো হচ্ছে- একটি প্রতিষ্ঠানে কতজন শিক্ষার্থী নিবন্ধন করেছিল এবং তাদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার কত, শতকরা কত ভাগ পরীক্ষার্থী পাশ করেছে, মোট পরীক্ষার্থীর মধ্যে কতজন জিপিএ-৫ পেয়েছে এবং ওই প্রতিষ্ঠানে পরীক্ষার্থীর সংখ্যা কত। সেই হিসেবে এবার রাজশাহী শিক্ষা বোর্ডে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় সেরা ২০ প্রতিষ্ঠান।

এর মধ্যে এবারো শীর্ষস্থানে পাবনা ক্যাডেট কলেজ। প্রতিষ্ঠানটির ৪৯ জন পরীক্ষার্থীর সবাই জিপিএ-৫ পেয়েছে।

দ্বিতীয় অবস্থানে জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজ। এখান থেকে ৪৯ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করে। পাশ করেছে ৪৯ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৪৮ জন। গত বছর প্রতিষ্ঠানটির অবস্থান ছিল তৃতীয়।

অনুরূপভাবে তৃতীয় স্থান লাভ করেছে বগুড়া গভ: গার্লস হাইস্কুল। এখান থেকে ২৫২ জন শিক্ষার্থী এবার পরীক্ষায় অংশ নেয়। সব বিষয়ে পাশ করেছে ২৪৩ জন এবং জিপিএ-৫ পেয়েছে ২১৪ জন।

৪র্থ স্থান লাভ করেছে বগুড়া এসওএস হারমান মেইনার স্কুল অ্যান্ড কলেজ। এখান থেকে ৪১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সব বিষয়ে পাশ করেছে ৪১ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৩৯ জন।

৫ম স্থান লাভ করেছে রাজশাহী ক্যাডেট স্কুল অ্যান্ড কলেজ। এখান থেকে ৪৩ জন শিক্ষাথী পরীক্ষায় অংশগ্রহণ করে। পাশ করেছে ৪৩ জন এবং জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যা ৪৩।

৬ষ্ঠ স্থান লাভ করেছে বগুড়া জেলা স্কুল। এখান থেকে পরীক্ষায় অংশ নেয় ২২৫ জন। সব বিষয়ে পাশ করেছে ২২৫ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১৯৭ জন।

৭ম স্থান লাভ করেছে বগুড়া আমর্ড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক হাইস্কুল। এখান থেকে ১৭১ জন শিক্ষার্থী এবার পরীক্ষায় দিয়েছে। সব বিষয়ে পাশ করেছে ১৭০ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১৩৮ জন।

৮ম স্থান লাভ করেছে রাজশাহী গভ: গার্লস (হেলেনাবাদ) স্কুল। পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩৮জন। পাশ করেছে ১৩৭ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১১৪ জন।

৯ম স্থান লাভ করেছে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। প্রতিষ্ঠানটি থেকে ২২৯ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে। পাশ করেছে ২২৯ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১৯৪ জন।

১০ম স্থান লাভ করেছে বগুড়ার বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ। এখান থেকে ১৩৮ জন শিক্ষার্থী এবার পরীক্ষা দিয়েছে। সব বিষয়ে পাশ করেছে ১৩৮ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১১৭ জন।

১১ম স্থান লাভ করেছে রাজশাহী কলেজিয়েট স্কুল। এখান থেকে ২০১ জন শিক্ষার্থী এবার পরীক্ষা দিয়েছে। পাশ করেছে ২০১ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১৫১ জন। ১২তম স্থান লাভ করেছে রাজশহী গভ: ল্যাবরেটরি স্কুল। এখান থেকে ১০৩ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে। এর মধ্যে পাশ করেছে ১০১ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৮০ জন।

১৩ম স্থান লাভ করেছে পাবনার ইক্ষু গবেষণা স্কুল। এখান থেকে ৫২ জন শিক্ষার্থী এবার পরীক্ষা দিয়েছে।
পাশ করেছে ৫২ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৪০ জন।

১৪ম স্থান লাভ করেছে সিরাজগঞ্জের মোমেনা আলী বেগম স্কুল। এখান থেকে ১৩৫ জন শিক্ষার্থী এবার পরীক্ষা দিয়েছে। পাশ করেছে ১৩৪ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১০১ জন।

এবারো ১৫ম স্থান লাভ করেছে সিরাজগঞ্জ গভ: বি.এল হাই স্কুল। এখান থেকে ১৪৯ জন শিক্ষার্থী এবার পরীক্ষা দেয়। পাশ করেছে ১৪৮ জন এবং জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যা ১০১।

১৬ম স্থান পাবনার আল-হেরা একাডেমি স্কুলের। এখানকার ১১৫ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১১৩ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৭৯ জন।

১৭ম স্থান লাভ রাজশাহী গভ: পিএন হাই স্কুল। এখান থেকে ২৮৯ জন শিক্ষার্থী এবার পরীক্ষা দিয়েছে। সব বিষয়ে পাশ করেছে ২৮৩ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১৭৪ জন।

১৮ম স্থান লাভ করেছে  বগুড়া পলীø উন্নয়ন একাডেমি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ। এখান থেকে ১২১ জন শিক্ষার্থী এবার পরীক্ষা দিয়েছে। পাশ করেছে ১২০ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৮০ জন।

১৯৩ম স্থান পাবনা জেলা স্কুলের। এখান থেকে ২৬৬ জন শিক্ষার্থী পরীক্ষা দেয়। পাশ করেছে ২৬৬ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১৬৫ জন।

সর্বশেষ ২০ম স্থান লাভ করেছে চাঁপাইনবাবগঞ্জের হরি মোহন গভ:হাই স্কুল। এখান থেকে ১৪২ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে। পাশ করেছে ১৪০ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৯৫ জন।

বাংলাদেশ সময়: ১৮০০ঘণ্টা, মে ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।