ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

আক্ষেপ করলেন শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, মে ১৬, ২০১৪
আক্ষেপ করলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

ঢাকা: শিক্ষাখাতকে ঘিরে বর্তমানে ঘুষ-দুর্নীতি হয় ১৩ শতাংশ। যদিও সীমাবদ্ধতা রয়েছে, কিন্তু এই দুর্নীতি শূন্যের কোঠায় নামিয়ে আনার চেষ্টায় আরো অনেক দূর যাওয়ার ইচ্ছা ছিল বলে আক্ষেপ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।



শুক্রবার সকালে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে শেরে বাংলা স্মৃতি বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আক্ষেপ করেন।

বরিশাল বিভাগ কল্যাণ সংস্থা এ বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, সারাবিশ্বে শিক্ষাখাতে সবচেয়ে বেশি দুর্নীতি হয়। এক সমীক্ষায় দেখা গেছে, শিক্ষা খাতে বাংলাদেশে ১৩ শতাংশ দুর্নীতি হয়।

২০০৮ সালে ক্ষমতা গ্রহণের সময় এ দুর্নীতির পরিমাণ ছিল ২৯ শতাংশ। বর্তমানে এই পরিমাণ কমিয়ে ১৩ শতাংশে আনা সম্ভব হয়েছে। কিন্তু আমি সন্তুষ্ট নই। আমি চাই শিক্ষা খাত হোক ঘুষ-দুর্নীতি মুক্ত।

শিক্ষাখাতের সাফল্য তুলে ধরে তিনি বলেন, আমরা এখন বছরের শুরুতে বই বিতরণ, এসএসসি-এইচএসসি পরীক্ষার শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ এবং পরবর্তী বর্ষে ভর্তির দ্রুত ব্যবস্থা করতে সক্ষম হয়েছি।

শিক্ষাখাতকে দূর্নীতি মুক্ত করতে সৃজনশীল শিক্ষা পদ্ধতি বাস্তবায়নে এ সময় সবার সহযোগিতা চান তিনি।

আলোচনা অনুষ্ঠান শেষে ৪৪০ জন কৃতি শিক্ষার্থীদের হাতে সনদ ও ক্রেস্ট তুলে দেন শিক্ষামন্ত্রী।
 
আয়োজক সংস্থার সভাপতি শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএস মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) সাবেক সদস্য সিরাজ উদ্দিন আহমেদ এবং সংস্থার অন্যান্যরা বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, মে ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।