bangla news

ডিজিটাল-সনাতন কনটেন্টে গণিত-বিজ্ঞানের সহজ পাঠ

221 |
আপডেট: ২০১৪-০৫-০৫ ৭:৪০:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পিথাগোরাসের উপপাদ্য কিংবা ত্রিকোণমিতির কঠিন অংকগুলোকে শিক্ষার্থীদের কাছে সহজবোধ্য করে তুলে ধরতে উদ্যোগ নিয়েছেন অছিউদ্দিন আহাম্মাদ নামে এক শিক্ষক।

Ismail_hossainকক্সবাজার থেকে: পিথাগোরাসের উপপাদ্য কিংবা ত্রিকোণমিতির কঠিন অংকগুলোকে শিক্ষার্থীদের কাছে সহজবোধ্য করে তুলে ধরতে উদ্যোগ নিয়েছেন অছিউদ্দিন আহাম্মাদ নামে এক শিক্ষক।

বিনামূল্যে ও স্বপ্লমূল্যে দ্রব্য সামগ্রী দিয়ে ঘরে বসে হাতে তৈরি গণিত শিক্ষার দুই শতাধিক উপকরণ নিয়ে মেলায় এসেছেন কুমিল্লার দেবীদ্বার রেয়াজউদ্দিন পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের এই সহকারী শিক্ষক।

কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে তিন দিনব্যাপী যে শিক্ষক সম্মেলন শুরু হয়েছে, সাংস্কৃতিক কেন্দ্রের পাশেই বসা মেলায় অছিউদ্দিন ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান শিক্ষার নানান উপকরণ উপস্থাপন করছেন শিক্ষার্থীদের সামনে।

তবে হাজারো উপকরণের মধ্যে রয়েছে কিছু ভিন্নতা, ডিজিটাল কনটেন্ট নিয়ে এসেছেন কেউ কেউ।

লগারিদম, শতকরা, ভগ্নাংশ নির্ণয় ছাড়াও জ্যামিতির ত্রিভূজ, বর্গ, বৃত্ত তৈরির সহজ কৌশল হাতের কাছে থাকা কাগজ,শোলা দিয়ে অছিউদ্দিন আহাম্মাদ তৈরি করেছেন নানা উপকরণ।

শিক্ষার্থীদের কাছে গণিত সব সময়ই ভীতির কারণ উল্লেখ করে অছিউদ্দিন আহাম্মাদ বাংলানিউজকে বলেন, এসব উপকরণের মাধ্যমে বেসিক বিষয়গুলো সহজভাবে উপস্থাপন করা যায়। এতে শিক্ষার্থীরাও সহজে গণিতকে আয়ত্ত করে ফেলেন।

আর এজন্যই কুমিল্লা থেকে শিক্ষক অছিউদ্দিনের ডাক পড়েছে শিক্ষা বিষয়ক নানা মেলায়।

অছিউদ্দিনের কথার মিল পাওয়া যায় মেলার স্টলে শিক্ষার্থীদের ভিড় দেখে। শিক্ষার্থীরাও ঘুরে ঘুরে কঠিন গণিত সহজ করে বুঝে নিচ্ছেন।

কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র রায়হান উদ্দিন ও সুজয় দত্ত বাংলানিউজকে বলেন, অছিউদ্দিন স্যারের এই কৌশল গণিতকে খুবই সহজ করে তুলেছে। হাতে ধরে গণিত বুঝিয়ে দিচ্ছেন অছিউদ্দিন স্যার।

অছিউদ্দিন আহাম্মাদের হাতে তৈরি গণিতের উপকরণ ছাড়াও সাংস্কৃতিক কেন্দ্র প্রাঙ্গণেই ১৮টি স্টলে বসেছে গণিত, বাংলা, বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞানের ডিজিটাল কনটেন্টের মেলা।

হাতে তৈরি উপকরণসহ ডিজিটাল কনটেন্ট সাড়া ফেলেছে এই মেলায়। কক্সবাজার মডেল হাই স্কুলের গণিতের শিক্ষক শহীদুল ইসলাম ও কানিজ ফাতেমা নিয়ে এসেছেন গণিত ও বিজ্ঞানের ডিজিটাল কনটেন্ট।

প্রজেক্টরের মাধ্যমে বৃত্তকলার ক্ষেত্রফলের একটি কনটেন্ট চিত্রসহ শিক্ষার্থীদের বুঝিয়ে দিচ্ছেন সাইফুল।

তারা জানান, গণিত, বিজ্ঞান ও পদার্থের অন্তত ৬০টি কনটেন্ট দিয়ে জানুয়ারি থেকে ক্লাস নিচ্ছেন।

সপ্তাহে দু-তিনটি ক্লাস নেওয়া হলেও শিক্ষার্থীরা মুখিয়ে থাকেন এই ডিজিটাল ক্লাসের জন্য।

তারা বলেন, মাত্র ১২ দিনের প্রশিক্ষণ নিয়ে ক্লাস করা সহজবোধ্য নয়। তাই আরো প্রশিক্ষণ দেওয়া প্রয়োজন।

মেলায় আসা শিক্ষার্থীদের ল্যাপটপে কারক আর সমাস চেনার উপায় বুঝিয়ে দিচ্ছেন কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আব্দুল করিম।

তিনি জানান, তাদের বিদ্যালয়ে বাংলা, গণিত, বিজ্ঞান ও ইংরেজি বিষয়ের ডিজিটাল কনটেন্ট তৈরি করে মাল্টিমিডিয়া প্রজেক্টরেরে মাধ্যমে তা শেখানো হচ্ছে।

মেলায় ব্র্যাকের স্টলে প্রদর্শন করা হয়েছিল বিভিন্ন ধরনের ডিজিটাল শিক্ষা উপকরণ। তাদের স্লোগান- ‘গণিত বিজ্ঞান আর ইংরেজিকে করি না ভয়, প্রযুক্তি আর শিক্ষা দিয়ে করব ভুবন জয়।’

রংপুর শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের সহকারী ল্যাবরেটরিয়ান রেজাউল করিম পানির বোতল, কাগজ, সুতা, প্লাস্টিকের পাইপ দিয়ে তৈরি করেছেন বিজ্ঞানের বিভিন্ন সূত্রের হাতে-কলমে প্রমাণ করে দেখানোর উপকরণ।

রেজাউল ‘আর্কিমিডিসের সূত্র’সহ ১৬ বছর ধরে কাজের ফাঁকে বিজ্ঞানের বিভিন্ন বিষয় প্রমাণের শতাধিক উপকরণ তৈরি করেছেন। আর এই স্টলেও শিক্ষার্থীদের ভিড়।

সকালে প্রাথমিক ও গণ শিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান দেশে প্রথমবারের মত এ শিক্ষক সম্মেলনের উদ্বোধন করেন।

তিনি বলেন, আইসিটির জগত শ্রেষ্ঠ ও এর ব্যবসা ক্ষেত্রের সীমা-পরিসীমা নেই।

বিকেলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ কক্সবাজারের একটি হোটেলে সংবাদ সম্মেলনে বলেন, দেশব্যাপী যে ২৩ হাজার স্কুলে মাল্টিমিডিয়া ক্লাসরুমে শিক্ষা দেওয়া হয় তারই মূল্যায়নেই এই সম্মেলন।

তিনি বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে থাকা শিক্ষকদের সুপ্ত প্রতিভাকে কাজে লাগিয়ে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির মাধ্যমে আমাদের শিক্ষকদের আরো বেশি দক্ষ ও ক্ষমতায়ন করতে চাই।

‘একুশ শতকের শিক্ষায় আলোকিত শিক্ষক’- শ্লোগান নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম ও ব্রিটিশ কাউন্সিলের যৌথ উদ্যোগে আয়োজিত এই সম্মেলনে সারাদেশের ১০০ জন শিক্ষক অংশ নিচ্ছেন, যারা মাল্টিমিডিয়া ক্লাসরুম, ডিজিটাল কনটেন্ট ও শিক্ষক বাতায়নে বিশেষ অবদান রেখেছেন।

সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সার্বিকভাবে সহযোগিতা করছে।

** শিক্ষায় তথ্য-প্রযুক্তির ব্যবহারে শিক্ষক সম্মেলন

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, মে ০৫, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-05-05 07:40:00