ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবি অধ্যাপকের গবেষণায় চৌর্যবৃত্তির অভিযোগ তদন্তে কমিটি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৪
ঢাবি অধ্যাপকের গবেষণায় চৌর্যবৃত্তির অভিযোগ তদন্তে কমিটি

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক মো. দাউদ খানের বিরুদ্ধে ওঠা পিএইচডি গবেষণায় চৌর্যবৃত্তির অভিযোগ তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।  

রোববার (৩১ মার্চ) উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

 

কমিটিতে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছিরকে প্রধান করা হয়েছে। কমিটির বাকি সদস্যরা হলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ এবং ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক অধ্যাপক নাসিরউদ্দিন মুন্সী।  

নাম না প্রকাশের শর্তে একাধিক সিন্ডিকেট সদস্য বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেছেন।  

এদিকে ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ ফেরদৌসের বিরুদ্ধে এক শিক্ষার্থীর তোলা যৌন হয়রানির অভিযোগ খতিয়ে দেখতে তথ্যানুসন্ধ্যান কমিটি গঠন করা হয়েছে।  

আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সীমা জামানকে প্রধান করে গঠিত তিন সদস্যের কমিটিতে বাকিরা হলেন, হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মাসুদুর রহমান ও সহকারী প্রক্টর সঞ্চিতা গুহ।  

নাম না প্রকাশের শর্তে এক সিন্ডিকেট সদস্য বাংলানিউজকে বলেন, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে ক্লাস নিতেন অধ্যাপক ড. মুহাম্মদ ফেরদৌস। বিভাগের এক নারী শিক্ষার্থী তার বিরুদ্ধে বিভাগ বরাবর যৌন হয়রানির অভিযোগ দেন। পরে বিভাগ অভিযোগটি উপাচার্যের কাছে পাঠায়। উপাচার্য আজ সিন্ডিকেটে তুললে এ বিষয়ে তথ্যানুসন্ধ্যান কমিটি গঠন করা হয়।  

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ