ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস শুক্রবার

জাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস শুক্রবার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): নানা আয়োজনে শুক্রবার (১২ জানুয়ারি) উদযাপিত হতে যাচ্ছে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমিখ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৫৪তম প্রতিষ্ঠাবাষির্কী।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সব প্রস্ততি শেষ হয়েছে বলে বাংলানিউজকে জানান বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন।

 

তিনি জানান, সকাল ১০টায় বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে জাতীয় এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচির উদ্বোধন করা হবে। এরপর সকাল সাড়ে ১০ টায় আনন্দ শোভাযাত্রা বের হবে। সকাল ১১টা ১৫ মিনিটে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি উদ্বোধন করা হবে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) চত্বরে।  

এরপর বেলা ১১টা ৪৫ মিনিটে সেলিম-আল দীন মুক্তমঞ্চে স্মৃতি চারণ অনুষ্ঠিত হবে। বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে। পরে বিকেল ৪টায় কেন্দ্রীয় খেলার মাঠে নারী শিক্ষার্থীদের মাঝে প্রীতি হ্যান্ডবল, বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্রের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের সেলিম আল-দীন মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হবে।  

এছাড়াও দিনব্যাপী চারুকলা বিভাগের আয়োজনে জহির রায়হান মিলনায়তনে চিত্রপ্রদর্শনী ও কেন্দ্রীয় কাফেটেরিয়া চত্বরে পিঠা মেলার আয়োজন করা হবে।  

উল্লেখ্য, ১৯৭০ সালে ‘জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয়’ অধ্যাদেশের মাধ্যমে অর্থনীতি, ভূগোল, গণিত ও পরিসংখ্যান বিভাগে মোট ১৫০ জন শিক্ষার্থী নিয়ে এ বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। ১৯৭১ সালের ৪ জানুয়ারি ক্লাস শুরু হলেও ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। স্বাধীনতার পর নাম দেওয়া হয় ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়’। এটি দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয়।  

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।