ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

একতরফা নির্বাচন করার উদ্যোগ নিয়েছে ইসি: ঢাবি সাদা দল

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২৩
একতরফা নির্বাচন করার উদ্যোগ নিয়েছে ইসি: ঢাবি সাদা দল

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার মধ্য দিয়ে নির্বাচন কমিশন আবারও একটি ‘একতরফা নির্বাচন’ আয়োজনের উদ্যোগে নিয়েছে উল্লেখ করে নিন্দা প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

শনিবার (১৮ নভেম্বর) সাদা দলের আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমান ও যুগ্ম আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান ও অধ্যাপক আব্দুস সালাম সই করা এক বিবৃতিতে এই কথা জানানো হয়।



বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে চলমান রাজনৈতিক সংকট নিরসনে কার্যকর ব্যবস্থার মাধ্যমে নির্বাচনী পরিবেশ সৃষ্টি এবং একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনে দেশের মানুষের দাবি এবং আন্তর্জাতিক মহলের পরামর্শ উপেক্ষা করে নির্বাচনের তফসিল ঘোষণার আমরা তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি।

বিগত দেড় দশকে বর্তমান ক্ষমতাসীন আওয়ামী সরকার দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানসমূহ ও নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে ফেলেছে। বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং তাদের জোটভুক্ত রাজনৈতিকদলগুলো ছাড়া দেশের ক্রিয়াশীল সব রাজনৈতিক দল, সামাজিক সংগঠন এবং সুশীল সমাজের প্রতিনিধি, গণতান্ত্রিক বিশ্ব, আন্তর্জাতিক গণমাধ্যম এবং জাতিসংঘসহ বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা বাংলাদেশে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও অবাধ এবং গ্রহণযোগ্য করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য দাবি জানিয়ে আসছে।

বিবৃতিতে আরও বলা হয়, বর্তমান সরকারের অধীনে অনুষ্ঠিত ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনের অভিজ্ঞতা থেকে দেশের মানুষ বুঝতে পেরেছে এই সরকারের অধীনে কোনো সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয়। তাই দেশের বৃহত্তর কল্যাণে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল বাতিল করে রাজনৈতিক সমঝোতার মাধ্যমে একটি দল নিরপেক্ষ সরকারের অধীনে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।