ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ভিক্টোরিয়া ক্যাম্পাসে বিরল উদ্ভিদের বাগান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
ভিক্টোরিয়া ক্যাম্পাসে বিরল উদ্ভিদের বাগান

কুমিল্লা: কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ আঙিনায় লাগানো হয়েছে বিরল ধরনের উদ্ভিদ ও ফলের চারা।  

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) কুমিল্লায় সবুজ বিপ্লবে কাজ করা কুমিল্লা গার্ডেনার্স সোসাইটির পক্ষ থেকে এসব চারা উপহার দেন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক মো. আবু নাঈম ও জেসমিন আক্তার।

 

রোপণ করা চারার মধ্যে ছিল মাধবীলতা, নীলমণিলতা, লতা জবা, ভাদ্রা, শিউলি, কনক চাঁপা, সোনালু, হরিতকি, আমলকী, নিম, চাপালিশ, বহেরা, কালো বাসক, কাঁঠাল, আম ও আতা ইত্যাদি।  

বিরল উদ্ভিদের এসব চারা রোপণের সময় কলেজ প্রাঙ্গণে উদ্দীপনা কাজ করে। ছুটির দিনে কলেজে ঘুরতে আসা দর্শনার্থীরা বিরল উদ্ভিদের চারা রোপণের দৃশ্য দেখতে ভিড় জমান। এদিন দুই শতাধিক বিরল উদ্ভিদের চারা রোপণ করা হয়।  

কুমিল্লা গার্ডেনার্স সোসাইটির প্রতিষ্ঠাতা ডা. মো. আবু নাঈম বলেন, কুমিল্লাকে সবুজে ভরে তোলাই আমাদের লক্ষ্য। কলেজ আঙিনায় বিরল উদ্ভিদের চারা লাগানোর উদ্দেশ্য হলো শিক্ষার্থীরা এসব উদ্ভিদের নাম জেনে থাকলেও কখনো চোখে দেখেনি। আবার কেউ কেউ নামও জানে না। সৌন্দর্যবর্ধনের পাশাপাশি জ্ঞান অর্জনের সুযোগ করে দিবে এসব বৃক্ষ।  

কলেজ অধ্যক্ষ ড. আবু জাফর খান বলেন, কলেজ আঙিনায় আগেও কিছু বিরল উদ্ভিদের চারা রোপণ করা হয়েছিল। এবার আরও বৃক্ষ যুক্ত হলো। গার্ডেনার্স সোসাইটিকে ধন্যবাদ জানাই এমন উদ্যোগের জন্য।

বৃক্ষ রোপণের সময় উপস্থিত ছিলেন কলেজ অধ্যক্ষ ড. আবু জাফর খান, উপাধ্যক্ষ মৃণাল কান্তি গোস্বামী, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোশারফ হোসেন, অর্থনীতি বিভাগের অধ্যাপক জাহাঙ্গীর আলম, কলেজ স্টাফ ও গার্ডেনার্স সোসাইটির সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
এসএএইচ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।