ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রুয়েটের ভিসি পদে যোগ দিলেন অধ্যাপক ড. জাহাঙ্গীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
রুয়েটের ভিসি পদে যোগ দিলেন অধ্যাপক ড. জাহাঙ্গীর

রাজশাহী: অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম রোববার (২০ আগস্ট) রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) নতুন উপাচার্য হিসেবে যোগ দিয়েছেন।

সকালে তিনি আনুষ্ঠানিকভাবে তার দায়িত্ব বুঝে নেন।

এরপর দিনভর ব্যস্ত সময় পার করেন। তার যোগদানকে স্বাগত জানান রুয়েটের সর্বস্তরের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা।

অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম নতুন উপাচার্য হিসেবে যোগ দিয়ে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, বিভিন্ন ইন্সটিটিউটের পরিচালক, সকল অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, দপ্তর প্রধানদের সঙ্গে সৌজন্য সভায় মিলিত হন। পাশাপাশি তিনি রুয়েটের বর্তমান একাডেমিক, প্রশাসনিক ও উন্নয়ন কর্মকাণ্ড সম্পর্কে জেনে নেন।  

এ ছাড়া তিনি বিকেলে বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে পৃথকভাবে সব শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর সঙ্গে মতবিনিময় করেন। তিনি রুয়েটের শিক্ষা, প্রশাসনিক ও উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে সবাইকে একটি পরিবারের মত ঐক্যবদ্ধভাবে নিজ নিজ দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের আহ্বান জানান।

তার যোগদানের মধ্যে দিয়ে দীর্ঘ এক বছর পর উপাচার্য পেল রুয়েট। রুয়েটের নবনিয়ুক্ত উপাচার্য অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর পুরকৌশল বিভাগে অত্যন্ত সুনামের সাথে শিক্ষকতা করে আসছিলেন। এ ছাড়া তিনি এই বিশ্ববিদ্যালয়ে ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত উপাচার্যের দায়িত্ব পালন ছাড়াও ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত ইউনির্ভাসিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চট্টগ্রাম (ইউএসটিসি)-এর উপাচার্য হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেছেন।  

তিনি চট্টগ্রাম ওয়াসা বোর্ডের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন। এ ছাড়া তিনি জাপানের জাইকা এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে হাউজ বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের (এইচবিআরআই) জয়েন্ট কো-অর্ডিনেশন কমিটির চেয়ারম্যান হিসেবে সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করেন।

একইসঙ্গে তিনি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কর্তৃক পূর্বাচলে একটি প্রকল্পের কারিগরি কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ড. জাহাঙ্গীর ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইইবি) আজীবন সদস্য। এ ছাড়া তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের আমেরিকান সোসাইটি অব ইঞ্জিনিয়ার্স (এএসসিই) এবং নিউইয়র্ক একাডেমি অব সায়েন্সের সদস্য। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনির্ভাসিটির (বিএসএমআরএমইউ) পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি রুয়েটের সিন্ডিকেট সদস্য হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন।

গত ১২ আগস্ট রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে অধ্যাপক ড. জাহাঙ্গীর আলমকে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) এর উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
এসএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ