ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ইবতেদায়ি ও মাধ্যমিকের জন্য ২২৮ কোটি টাকার বই কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
ইবতেদায়ি ও মাধ্যমিকের জন্য ২২৮ কোটি টাকার বই কিনবে সরকার

ঢাকা: ২০২৪ সালের শিক্ষাবর্ষে ইবতেদায়ি প্রথম, চতুর্থ ও পঞ্চম শ্রেণি, মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন) ষষ্ঠ শ্রেণি, দাখিল ষষ্ঠ ও কারিগরি ষষ্ঠ শ্রেণির জন্য ছয় কোটি ৪৫ লাখ ৪৮ হাজার তিনশ আট কপি বই কেনা হবে। এজন্য খরচ ধরা হয়েছে ২শ ২৮ কোটি ৬৫ লাখ ৪৫ হাজার ৭৮৩ টাকা।

 

বুধবার (২৬ জুলাই) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের জানান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০২৪ শিক্ষাবর্ষের ইবতেদায়ি ও মাধ্যমিক ষষ্ঠ শ্রেণি, দাখিল ষষ্ঠ শ্রেণি ও কারিগরি ষষ্ঠ শ্রেণির বিনামূল্যের ছয় কোটি ৪৫ লাখ ৪৮ হাজার ৩০৮টি বই ৯১টি লটে প্রথম সর্বনিম্ন দরদাতা এবং ৯টি লটে দ্বিতীয় সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে ২২৮ কোটি ৬৫ লাখ ৪৫ হাজার ৭৮৩ টাকায় মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

জানা গেছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের প্রস্তাবে বলা হয়, ইজিপি মধ্যমে ১শ’টি দরপত্রের সর্বমোট ৬ কোটি ৪৫ লাখ ৪৮ হাজার৩৩৮ কপি বিনামূল্যের পাঠ্যপুস্ক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহ নিমিত্তে ৮৪টি প্রতিষ্ঠান ৯৮৭টি দরপত্র দাখিল করেছে।  

প্রতিটি শিক্ষার্থীর কাছে তাদের কাঙ্ক্ষিত পাঠ্যপুস্তক বিতরণের স্বার্থে উপজেলা ও জেলায় অবস্থান বিবেচনা করে মুদ্রণ, বাঁধাই ও সরবরাহ কার্যক্রম সুষ্ঠু নির্বিঘ্নে ও সহজতর করা এবং ইজিপির নিয়ম যথাযথ অনুসরণপূর্বক আলোচ্য পাঠ্যপুস্তকগুলোকে ১শ’টি দরপত্রে বিভক্ত করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।