ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গণরুম উচ্ছেদের দাবি, জাবির প্রশাসনিক ভবন অবরোধ

বিশ্ববিদ্যালয় করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, মার্চ ৫, ২০২৩
গণরুম উচ্ছেদের দাবি, জাবির প্রশাসনিক ভবন অবরোধ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (সাভার, ঢাকা): গণরুম উচ্ছেদসহ তিন দফা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নতুন প্রশাসনিক ভবন অবরোধ করেছে প্রগতিশীল শিক্ষার্থীরা। রোববার (৫ মার্চ) সকাল আটটায় এই অবরোধ কর্মসূচি শুরু হয়।

এই প্রতিবেদন লেখার আগ পর্যন্ত যা চলমান ছিল। এর আগে সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান অবরোধ স্থলে আসেন। এসময় তিনি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন এবং অবরোধ প্রত্যাহারের অনুরোধ করেন।

তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত অবরোধ চলবে বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

তাদের দাবিগুলো হলো- গণরুম-মিনি গণরুম উচ্ছেদ করে সব বৈধ ও নিয়মিত শিক্ষার্থীর পড়ার টেবিলসহ সিট নিশ্চিত করা, অবিলম্বে সবগুলো নতুন হল খুলে দিয়ে কৃত্রিম আবাসন সংকটের অবসান করা, আসন বণ্টন ব্যবস্থাপনার সম্পূর্ণ দায়িত্ব হল প্রসাশনের নেওয়া।

এ ব্যপারে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক কনৌজ ক্রান্তি রায় বাংলানিউজকে বলেন, ‘আমরা এর আগে একটি শিক্ষার্থীদের গণরুম বিলুপ্তির জন্য প্রশাসনের কাছে দাবি জানিয়েছিলাম। কিন্তু প্রশাসন আমাদের দাবি আমলে নেয়নি। তাই দাবি আদায় না হওয়া প্রর্যন্ত আমরা এই অবরোধ চালিয়ে যাব। ’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বাংলা নিউজকে বলেন, আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আমরা কথা বলেছি, তাদের বুঝানোর চেষ্টা করেছি। আমাদের নতুন হলগুলোতে টেকনিক্যাল কিছু কাজ চলছে। মার্চের শেষ দিকে কাজ শেষ হলে নতুন শিক্ষার্থীদের সেখানে তুলতে পারব। তখন আমাদের আবাসন সংকট দূর হবে।

উল্লেখ্য, এর আগে গত ১৬ ফেব্রুয়ারি গণরুম সংস্কৃতি বাতিল করে শিক্ষার্থীদের বৈধ সিট নিশ্চিত করাসহ চারদফা দাবিতে মশাল মিছিল ও সমাবেশ করেন প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতা-কর্মীরা। সমাবেশে বক্তারা গণরুম সংস্কৃতি বাতিল করে প্রথম বর্ষের শিক্ষার্থীদের আবাসিক হলে বৈধ সিট দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ১ মার্চ পর্যন্ত আল্টিমেটাম দেন।

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, মার্চ ০৫, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ