ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ইবির হলে ছাত্রী নির্যাতন: ছাত্রলীগের তদন্ত কমিটি গঠন

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
ইবির হলে ছাত্রী নির্যাতন: ছাত্রলীগের তদন্ত কমিটি গঠন

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে ছাত্রলীগ নেত্রী কর্তৃক ছাত্রী নির্যাতনের ঘটনায় এবার তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও নাসিম আহমেদ জয় স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

 

পাঁচ সদস্যের তদন্ত কমিটিতে ছাত্রলীগের সহ-সভাপতি কামরুল হাসান অনিককে আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্য সদস্যারা হলেন- সহ সভাপতি বনি আমিন, রাকিবুল ইসলাম এবং সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ র‍্যাগিংয়ের মতো ঘৃণ্য কাজকে কোনোভাবেই সমর্থন করে না এবং বিশ্ববিদ্যালয় থেকে র‍্যাগিং নামক শব্দটি সমূলে উৎপাটনের জন্য কাজ করে যাচ্ছে। গত ১৩ ফেব্রুয়ারিতে দেশরত্ন শেখ হাসিনা হলে ঘটে যাওয়া বিচ্ছিন্ন ও অনাকাঙ্ক্ষিত ঘটনাটি বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে, তা অত্যন্ত নিন্দনীয়।

শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, ঘটনা যদি সত্য হয় এবং তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয় তাহলে আমরা প্রশাসনের কাছে তার শাস্তির দাবি জানাবো। আমরা সাংগঠনিকভাবেও ব্যবস্থা নেব।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা ও তার সহযোগীদের বিরুদ্ধে এক নবাগত ছাত্রীকে র‌্যাগিংয়ের অভিযোগ ওঠে।  

শনিবার (১১ ফেব্রুয়ারি) দেশরত্ন শেখ হাসিনা হলে রাত সাড়ে ১১টা থেকে রাত প্রায় তিনটা পর্যন্ত শারীরিক নির্যাতন করা হয় বলে অভিযোগ ভুক্তভোগীর। ভুক্তভোগী ফুলপরী ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্রী। র‌্যাগিংয়ের সময় অভিযুক্ত ছাত্রলীগ নেত্রীরা তাকে মারধর করে এবং তার বিবস্ত্র ভিডিও ধারণ করে রাখে বলে অভিযোগ তার।  

পরদিন সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকালে ভয় পেয়ে হল ছেড়ে বাসায় চলে যান ভুক্তভোগী ওই ছাত্রী। র‌্যাগিংয়ের নামে শারীরিক ও মানসিকভাবে হেনস্তার বিচার ও নিরাপত্তা চেয়ে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) প্রক্টর ও ছাত্র-উপদেষ্টা দপ্তর বরাবর লিখিত দিয়েছে ভুক্তভোগী।  

অপরদিকে সিনিয়রদের সঙ্গে বেয়াদবি ও বহিরাগত দিয়ে হুমকির শাস্তির দাবি চেয়ে নির্যাতিত ছাত্রীর বিরূদ্ধে পাল্টা অভিযোগ দিয়েছেন ছাত্রলীগের অভিযুক্ত নেত্রী অন্তরা।

বিষয়টি নিয়ে ইতোমধ্যে হল প্রশাসন ও বিশ্ববিদ্যালয় প্রশাসন পৃথক তদন্ত কমিটি গঠন করেছে।  

আরও পড়ুন> 
** ইবির হলে ছাত্রী নির্যাতন; ছাত্রলীগকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ
** হলে ছাত্রী নির্যাতন: এবার ইবি প্রশাসনের তদন্ত কমিটি
** ইবি: ছাত্রী নির্যাতন মিথ্যা বলে পাল্টা অভিযোগ ছাত্রলীগ নেত্রীর
** ইবির হলে ছাত্রী নির্যাতনের ঘটনায় তদন্ত কমিটি
** ইবির হলে ছাত্রীকে সাড়ে চার ঘণ্টা নির্যাতন, নেতৃত্বে ছাত্রলীগ নেত্রী

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।