ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ইবি: ছাত্রী নির্যাতন মিথ্যা বলে পাল্টা অভিযোগ ছাত্রলীগ নেত্রীর

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
ইবি: ছাত্রী নির্যাতন মিথ্যা বলে পাল্টা অভিযোগ ছাত্রলীগ নেত্রীর

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে র‍্যাগিংয়ের নামে চার ঘণ্টা ছাত্রী নির্যাতনের ঘটনাকে মিথ্যা দাবি করে পাল্টা অভিযোগ দিয়েছেন অভিযুক্ত ছাত্রলীগ নেত্রী সানজিদা চৌধুরী অন্তরা।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলের দিকে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট বরাবর নির্যাতিত ছাত্রীর বিরূদ্ধে লিখিত অভিযোগ দেন তিনি।

অভিযোগে ঘটনার সত্যতা যাচাই ও বহিরাগত দ্বারা হুমকির বিচার দাবি করেন। দেশরত্ন শেখ হাসিনা হলের প্রভোস্ট অধ্যাপক ড. শামসুল আলম লিখিত অভিযোগ প্রাপ্তির বিষয় নিশ্চিত করেছেন।  

অভিযোগে ছাত্রলীগ সহ-সভাপতি অন্তরা বলেন, ‘গত ১১ তারিখ গণরুমের কিছু মেয়ে আমার কাছে অভিযোগ দেয়, আমার নাম নিয়ে গণরুমে যেয়ে একজন ছাত্রী মোছা. ফুলপরি খাতুন ফিন্যান্স ও ব্যাকিং বিভাগ ২০২১-২০২২ শিক্ষার্থী তাদের সিট কাটা ও নানান হুমকি দিচ্ছে এবং সে নিজেকে আমার ফুফাতো বোন ও আমাদের ছাত্রলীগের সভাপতির চাচাতো বোন বলে পরিচয় দেয়।

সে হলের দক্ষিণ ব্লক-৩০৬ নম্বর কক্ষে অবস্থান করছে বলে আমাকে তারা জানায়। পরে আমি তাকে ডেকে পাঠাই এবং তার পরিচয় এবং সে হলে কার কাছে আছে জিজ্ঞাসা করার পরিপ্রেক্ষিতে সে জানায় যে, সে কথা আপুর সঙ্গে যোগাযোগ করে অন্তরা আপুর মাধ্যমে উঠেছি।

তখন আমিই অন্তরা এ কথা বলায় সে কথা বদলিয়ে আবার বলে সহ-সভাপতি মামুন ম্যানেজমেন্ট ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের এক ভাইয়ের মাধ্যমে হলে ওঠেছি। তারপর তাকে আমি কিছুক্ষণ বুঝাই। কিছুক্ষণ পরে আলামিন নামে ফুলপরির এক ভাই তার ফোনে ফোন দিয়ে আমার সঙ্গে কথা বলতে চান। ফোনে সে আমাকে তুলে নিয়ে যাওয়ার হুমকির পাশাপাশি অকথ্য ভাষায় গালিগালাজ করেন।  

আমি এবং অন্যান্য মেয়েরা রাতেই প্রভোস্ট স্যারকে বিষয়টি অবগত করি। প্রভোস্ট স্যার পরের দিন অর্থাৎ ১২ তারিখ দুপুর ২টার সময় দেখা করতে বলেন। প্রভোস্ট স্যারের কথামত আমরা ২টায় ফুলপরিকে সঙ্গে নিয়ে স্যারের সঙ্গে প্রভোস্ট রুমে দেখা করতে যাই এবং এ বিষয়ে কথা বলি।  

পরবর্তীতে প্রক্টর স্যার মো. আমজাদ হোসেন এবং মুর্শিদ আলম স্যারদের উপস্থিতিতে বিষয়টি সমাধান হয়। পরবর্তীতে তার পরিবারের আর্থিক অস্বচ্ছলতার কথা শোনার পর তাকে হলের গণরুমে থাকতে বলেন এবং আমাকে তুলে দিতে বলেন। এরপর আমি আমার কাজে ব্যস্ত থাকি।  

রাত ১২টার দিকে আমি ৩০৬ নম্বর রুমে যাই। যেয়ে ফুলপরিকে বলি স্যার আমাকে গণরুমে তুলে দিতে বলেছেন তুমি যদি চাও সকালেই যেতে পার সে উত্তরে বলে সে এখনই যেতে চাই। আমার হলের দুই ছোট বোনকে দিয়ে দোয়েল-১ তুলে দিয়ে আসতে বলি। আমি পরবর্তীতে ৩০৬ নম্বর রুমেই ওই রুমের ছোট বোনদের সঙ্গে রাত ১.৪০ পর্যন্ত অবস্থান করি। পরবর্তীতে আমি রুমে চলে যাই এবং ঘুমিয়ে পড়ি।
সকালে ঘুম থেকে ওঠার পর থেকে বিভিন্ন জায়গায় তাকে হ্যারেজমেন্টের সংবাদ শুনি যা সম্পূর্ণ মিথ্যা।  
ক্যাম্পাস সূত্রে জানা যায়, মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা ও তার সহযোগীদের বিরুদ্ধে এক নবাগত ছাত্রীকে র‌্যাগিংয়ের অভিযোগ ওঠে।  

শনিবার (১১ ফেব্রুয়ারি) দেশরত্ন শেখ হাসিনা হলে রাত সাড়ে ১১টা থেকে রাত প্রায় তিনটা পর্যন্ত শারীরিক নির্যাতন করা হয় বলে অভিযোগ ভুক্তভোগীর। ভুক্তভোগী ফুলপরি ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্রী। র‌্যাগিংয়ের সময় অভিযুক্ত ছাত্রলীগ নেত্রীরা তাকে মারধর করে তার বিবস্ত্র ভিডিও ধারণ করে রাখে বলে অভিযোগ তার।  

পরদিন সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকালে ভয় পেয়ে হল ছেড়ে বাসায় চলে যান ভুক্তভোগী ঐ ছাত্রী। র‌্যাগিংয়ের নামে শারীরিক ও মানসিকভাবে হেনস্তার বিচার ও নিরাপত্তা চেয়ে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) প্রক্টর ও ছাত্র-উপদেষ্টা দপ্তর বরাবর লিখিত অভিযোগ দিয়েছে ভুক্তভোগী।

** ইবির হলে ছাত্রী নির্যাতনের ঘটনায় তদন্ত কমিটি
** ইবির হলে ছাত্রীকে সাড়ে চার ঘণ্টা নির্যাতন, নেতৃত্বে ছাত্রলীগ নেত্রী

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।