ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেষ কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
শেষ কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের উত্থান

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (১০ মার্চ) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বুধবারও পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিকে বুধবারের (৯ মার্চ) মতো বৃহস্পতিবারও সকালে লেনদেনের শুরু থেকেই সূচকের বড় উত্থান দেখা দেয় পুঁজিবাজারে। দিন শেষে উত্থানের ধারা অব্যাহত থাকে। বিএসইসির ইতিবাচক সিদ্ধান্তে এমনটি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৬৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৩৫ ও ২৪২৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ৬১ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২৮৮ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৭৭৩ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৩টি কোম্পানির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, ফরচুন সু, বিডিকম, বিএসসি, জেনেক্স, অরিয়ন ফার্মা, ইউনিয়ন ব্যাংক, অগ্নি সিস্টেম, ড্রাগন সোয়েটার ও কুইন সাউথ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বৃহস্পতিবার ১৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৫৬১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৪টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ২৭ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩ কোটি টাকা বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৪ কোটি ৪৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।