ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ফাস ফাইন্যান্সের ৫২৩ কোটি টাকা আত্মসাৎ, ১৩ মামলার অনুমােদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
ফাস ফাইন্যান্সের ৫২৩ কোটি টাকা আত্মসাৎ, ১৩ মামলার অনুমােদন

ঢাকা: ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড প্রাথমিক ভাবে ৫২৩ কোটি টাকা আত্মসাতের অভিযােগে ১৩ টি মামলা রুজুর অনুমােদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে দুদক কার্যালয়ে সংস্থাটির সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড থেকে ১৩০০ কোটি আত্মসাতের অভিযােগের অনুসন্ধান শেষে প্রাথমিকভাবে ৫২৩ কোটি টাকা আত্মসাতের অভিযােগে দুর্নীতি দমন কমিশন কর্তৃক ১৩টি মামলা রুজুর অনুমােদন দেওয়া হয়েছে। ভুয়া ও কাগুজে প্রতিষ্ঠান অ্যান্ড বি ট্রেডিং এর নামে জাল রেকর্ডপত্রাদি প্রস্তুত করে তা সঠিক হিসাবে ব্যবহার করে উক্ত অস্তিত্ববিহীন প্রতিষ্ঠানের মালিক শুভ্রা রানী ঘােষকে ঋণ প্রদান করে ৪৪ কোটি টাকা আত্মসাৎ ও মানিলন্ডারিং-এর অভিযােগে মঙ্গলবার পি.কে. হালদারসহ উক্ত প্রতিষ্ঠানে চেয়ারম্যান সিদ্দিকুর রহমান, ভাইস-চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, পরিচালকরা, এম.ডি রাসেল শাহরিয়ারসহ ১৩ জন কর্মকর্তার বিরুদ্ধে দুদক কর্তৃক একটি মামলা রুজু করা হয়। পরে ফাস ফাইন্যান্সের সাবেক এমডি রাসেল শাহরিয়ারকে তদন্তকারী কর্মকর্তা মােহাম্মদপুর থেকে বিকেল সাড়ে ৪টায় গ্রেফতার করেন।

তিনি আরো বলেন, রাসেল শাহরিয়ার উক্ত প্রতিষ্ঠানের এমডি থাকা অবস্থায় ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে তার একক স্বাক্ষরেই প্রায় ৫০০ কোটি টাকা ঋণ প্রস্তাব বাের্ডে উপস্থাপন করে ঋণ অনুমােদন করান এবং তা পি.কে হালদারের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন কোম্পানিতে স্থানান্তর করেন। তাকে রিমান্ডে নিয়ে আরাে তথ্য উদ্ধারের জন্য গ্রেফতার করা হয়েছে। বাকি ১২টি মামলা বুধবার রুজু হবে এবং ১২টি মামলায় ৪৭৯ কোটি টাকা আত্মসাতের অভিযােগ আনা হয়েছে।  

ইতােমধ্যে ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি. চেয়ারম্যান, বাের্ড সদস্য, ব্যবস্থাপনা পরিচালকসহ ১৪ জন কর্মকর্তার বিরুদ্ধে বিদেশ গমনের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।