ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

রপ্তানি নীতির খসড়া অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
রপ্তানি নীতির খসড়া অনুমোদন ফাইল ছবি

ঢাকা: রপ্তানির লক্ষ্যমাত্রা ৮০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করে রপ্তানি নীতি ২০২১-২০২৪ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। অগ্রাধিকার খাতে নতুন কিছু পণ্য ও সেবা অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (১২ জানুয়ারি) দুপুরে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত একটি প্রস্তাব ছিলে রপ্তানি বাণিজ্যের পরিমাণ নির্ধারণ করা। কীভাবে রপ্তানি বাণিজ্য আমরা করব তার নীতি নির্ধারণ করা। বাণিজ্য মন্ত্রণালয় প্রণীত রপ্তানি খাতের চাহিদা এবং বিশ্ব বাণিজ্য পরিস্থিতি ও প্রেক্ষাপটের সঙ্গে সামঞ্জস্য রেখে আমরা ২০২১ থেকে ২০২৪ সাল পর্যন্ত রপ্তানির খসড়া নীতি নির্ধারণ করেছি, এটা অনুমোদন করে দিয়েছি।

মুস্তফা কামাল বলেন, আমাদের বিদ্যমান রপ্তানি বাণিজ্যের যে লক্ষ্যমাত্রা সেটি ৬০ বিলিয়ন মর্কিন ডলার, এটিকে বৃদ্ধি করে ৮০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করেছি। এর জন্য আনুষঙ্গিক যেসব বিষয় রয়েছে, সেগুলোর জন্য যা যা করা দরকার তা করব।

অর্থমন্ত্রী বলেন, প্রস্তাবিত নীতিতে আগে অধ্যায় ছিল আটটি, এখন নয়টি করা হয়েছে। অগ্রাধিকার খাতে সম্ভাবনাময় নতুন কিছু পণ্য এবং সেবা অন্তর্ভুক্ত করা হয়েছে। চতুর্থ শিল্প বিপ্লবে রপ্তানি বাণিজ্য সম্প্রসারণ কীভাবে সম্ভব, সেটি এখানে রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa