ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২০৩০ সালে উৎপাদনশীলতা ৫.৬ শতাংশ হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
২০৩০ সালে উৎপাদনশীলতা ৫.৬ শতাংশ হবে

ঢাকা: ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের সব খাতের উৎপাদনশীলতা বর্তমানের ৩ দশমিক ৮ শতাংশ থেকে ৫ দশমিক ৬ শতাংশে উন্নীত হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে জাপানের রাজধানী টোকিওতে এশিয়ান প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এপিও) এর ৬০ বছর পূর্তি উপলক্ষে এক ভিডিও অভিনন্দন বার্তায় এ কথা বলেন মন্ত্রী।

শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশের শিল্প, সেবা, কৃষিসহ বিভিন্ন খাতে উৎপাদনশীলতা বাড়ানোর লক্ষ্যে জাপানভিত্তিক এশিয়ান প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এপিও) এবং বাংলাদেশের ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) যৌথভাবে দশ বছর মেয়াদী বাংলাদেশ ন্যাশনাল প্রোডাক্টিভিটি মাস্টার প্ল্যান ২০২১-২০৩০ প্রণয়ন করেছে।

তিনি বলেন, এ মাস্টার প্ল্যান বাস্তবায়নের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের সব খাতের উৎপাদনশীলতা বর্তমান ৩.৮ শতাংশ থেকে ৫.৬ শতাংশে উন্নীত করা হবে। এ জন্য খাতভিত্তিক উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে বিশেষজ্ঞদের মাধ্যমে বাংলাদেশে বিভিন্ন খাতের চাহিদা নিরূপণ এবং চাহিদার আলোকে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী কর্মপরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিল্পমন্ত্রী বলেন, কোভিড-১৯ মহামারিকালে ভার্চ্যুয়াল মাধ্যমে এপিওর উদ্যোগে উৎপাদনশীলতা বিষয়ক আলোচনা, প্রশিক্ষণ, সম্মেলন, কর্মশালাসহ অন্যান্য কর্মসূচি চলমান থাকায় বাংলাদেশসহ অন্যান্য সদস্য দেশসমূহ উৎপাদনশীলতা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করতে পেরেছে। এপিওর কার্যক্রম দক্ষিণ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে টেকসই উৎপাদনশীলতা উন্নয়নে সহযোগিতা করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এনপিওর জেনারেল সেক্রেটারি ড. এ কে পি মচতান, জাপানের এপিওর পরিচালক আতসুশি ইউনো এবং ভিয়েতনামের বিজ্ঞান ও প্রযুক্তি উপমন্ত্রী লি জুয়ান দিন অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এছাড়া, ইন্দোনেশিয়ার মানবসম্পদ মন্ত্রী ইদা ফৌজিয়া, কম্বোডিয়ার বিজ্ঞান প্রযুক্তি ও উদ্ভাবন সিনিয়র মন্ত্রী কিট্টি সিত্থা পেনদিতা চাম প্রসিধ এবং পাকিস্তানের শিল্প ও উৎপাদন বিভাগের কেন্দ্রীয় মন্ত্রী মুহাম্মদ হামাদ আজহার এপিওর ৬০ বছর পূর্তিতে অভিনন্দন জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।