ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পণ্যে বৈচিত্র্য আনার আহ্বান শিল্পমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
পণ্যে বৈচিত্র্য আনার আহ্বান শিল্পমন্ত্রীর

ঢাকা: অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পণ্যে বৈচিত্র্য আনার আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, ই-কমার্সের এই যুগে শিল্পখাতে বিপ্লব আনতে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের নিত্য প্রয়োজনীয় পণ্যের পাশাপাশি পণ্যের বৈচিত্র্যতা এনে তা ডিজিটাল প্লাটফর্মে অংশগ্রহণের মাধ্যমে গ্রাহকের কাছে পৌঁছে দিতে হবে।

বুধবার (২০ জানুয়ারি) দুপুরে মতিঝিলের বিসিক ভবনের সম্মেলন কক্ষে বাংলাদেশ এসএমই ফোরামের আয়োজনে হাজার উদ্যোক্তার ডিজিটাল প্লাটফর্ম ‘এসএমই শপ বাংলাদেশ’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

সরদার শামস্ আল মামুনের (চাষী মামুন) সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিক চেয়ারম্যান মোশতাক হাসান এনডিসি এবং ইকোনোমিক রিপোর্টস্ ফোরামের সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলাম।

শিল্পমন্ত্রী এসময় বলেন, করোনার মহামারীর সময় বড় শিল্প কারখানা বন্ধ থাকলেও অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি এবং প্রান্তিক উদ্যোক্তাদের উদ্যোগ থেমে থাকেনি বলেই দেশের অর্থনীতি এখনও সচল রয়েছে। অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি এবং প্রান্তিক উদ্যোক্তারা করোনাকালীন মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত প্রণোদনা প্যাকেজ যাতে নির্বিঘ্নে পেতে পারে, সে ব্যবস্থা আমরা পর্যায়ক্রমে করেছি।

তিনি বলেন, কোভিড-১৯ এর মাঝেও ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের নিজেদের প্রচেষ্টায় এবং সরকারের গৃহিত পদক্ষেপে অর্থনীতিতে প্রাণ সঞ্চার হয়েছে। জেলা ও উপজেলা থেকে গ্রাম পর্যায় পর্যন্ত অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উন্নয়নে আমাদের সরকার কাজ করে যাচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে মোশতাক হাসান এনডিসি বলেন, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোন্নয়নে সরকার আমাদের যে ভিশন দিয়েছে, তা অর্জনে বিসিক এবং এসএমই উদ্যোক্তা ও ফোরামকে এক সঙ্গে কাজ করতে হবে। বিসিকের অন্যতম দায়িত্ব হচ্ছে বাংলাদেশ এসএমই ফোরামের উদ্যোক্তাদের সকল প্রকার সুযোগ-সুবিধা দেওয়া।

সভাপতির বক্তব্যে সরদার শামস্ আল মামুন (চাষী মামুন) বলেন, সারাদেশে প্রান্তিক উদ্যোক্তাদের একটি প্রাতিষ্ঠানিক রূপ দিয়ে অর্থনীতির মূল স্রোতধারায় নিয়ে আসাই বাংলাদেশ এসএমই ফোরামের প্রধান লক্ষ্য। কোভিড-১৯ বিপর্যয়ের মধ্যেও নতুন এই ডিজিটাল প্লাটফর্ম ‘এসএমই শপ বাংলাদেশ’ এর মাধ্যমে নতুন উদ্যোক্তা তৈরিতে বাংলাদেশ এসএমই ফোরাম কাজ করে যাচ্ছে।

শিল্পমন্ত্রী ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের ই-কমার্স মার্কেট প্লেস ‘এসএমই শপ বাংলাদেশ’ উদ্বোধন করার পর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ এসএমই ফোরামের এসএমই পণ্য মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
জিসিজি/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।