ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

সূচকের বড় উত্থানে চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
সূচকের বড় উত্থানে চলছে লেনদেন দুই শেয়ারবাজারের লোগো

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (১২ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৮৬ পয়েন্টে অবস্থান নেয়। ডিএসই শরীয়াহ্ সূচক ১৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৮১ ও ১৫৬৩ পয়েন্টে গেছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৭৬ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে শেয়ার দাম বেড়েছে ২৪৫টির, কমেছে ৪৫টির এবং অপরির্বতিত রয়েছে ৬৩টির।

ডিএসইতে লেনদেনের শুরুতেই ঊর্ধ্বমুখী সূচক দেখা যায়। লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৩০ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৪ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখীই থাকে। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৪২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৭৫ পয়েন্টে গিয়ে অবস্থান নেয়।  

সকাল সাড়ে ১০টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- নাহি অ্যালমুনিয়াম, বেক্সিমকো ফার্মা, ফুওয়াং ফুড, নিটোল ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, এসকে ট্রিমস, স্কয়ার ফার্মা, বিএটিবিসি, মুন্নু সিরামিক ও ব্র্যাক ব্যাংক।

লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১০০ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৯৮৯ পয়েন্টে এসে অবস্থান নেয়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখীই রয়েছে।

এ দিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আর এ সময়ে ৬২টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৭টির। অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ারের দর।

বাংলাদেশ সময়: ১০৫৭ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
এসএমএকে/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa