ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মন্ত্রিসভায় খসড়া শিল্পনীতি অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১০

ঢাকা: শিল্পের উন্নয়নে প্রয়োজনীয় সরকারি সহায়তা, অর্থনীতির ওপর যাতে সরকারের নিযন্ত্রণ প্রতিষ্ঠা এবং বেসরকারি খাতে যৌথ উন্নয়নকে গুরুত্ব দিয়ে জাতীয় শিল্পনীতি আদেশ-২০১০এর খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা কমিটি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

সচিবালয়ের মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে সোমবার বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের একথা জানান।

জানা গেছে, খসড়ায় বিদ্যমান শ্রমশক্তির বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করার কথা বলা হলেও লোকসানি প্রতিষ্ঠানকে বিরাষ্ট্রীয়করণের আগে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরের উদ্যোগ নেওয়ার প্রসঙ্গটি বাদ দেওয়া হয়েছে।

শিল্পনীতির প্রাথমিক খসড়ায় দেউলিয়াত্ব রোধের লক্ষে এবং দেউলিয়া হয়ে পড়া শিল্প প্রতিষ্ঠানগুলো পুনর্বাসনের ল্েয ‘অগ্রিম কর্মসূচি’ নিতে ব্যাংকিং খাতকে উৎসাহ দেওয়ার কথা বলা হয়েছে।

নয়া শিল্পনীতিতে আমদানি কমাতে স্থানীয় শিল্পকে অগ্রাধিকার, বিশেষ প্রণোদনা ও কর অবকাশ সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে।

পাশাপাশি রপ্তানিমুখী শিল্পকে অগ্রাধিকার দেওয়া ও পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে শিল্প স্থাপন ও উন্নয়নে বিশেষ অগ্রাধিকার দেওয়া, কৃষি ও শ্রমঘন শিল্প স্থাপনে নতুন উদ্যোক্তাদের উৎসাহিত করা এবং মহিলা উদ্যোক্তাদের জন্য এসএমই ঋণের ( ুদ্র ও মাঝারি শিল্পের জন্য ঋণ) ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে।

বাংলাদেশ সময় : ১৫২৭ ঘণ্টা, ৬ সেপ্টেম্বর, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।