ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সপ্তাহের ব্যবধানে ঊর্ধ্বমুখী শাক-সবজি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২০
সপ্তাহের ব্যবধানে ঊর্ধ্বমুখী শাক-সবজি

ঢাকা: সপ্তাহের ব্যবধানে ঊর্ধ্বমুখী রয়েছে সবজির বাজার। বাজারে মুলা ছাড়া প্রতিটি সবজির দাম বেড়েছে কেজিতে পাঁচ থেকে ২০ টাকা পর্যন্ত। সবজির সঙ্গে বেড়েছে সবধরনের শাকের দাম। শাক-সবজির দাম বাড়লেও অপরিবর্তিত রয়েছে কাঁচা মরিচের দাম।

শুক্রবার (৩ জানুয়ারি) রাজধানীর কারওয়ান বাজার (খুচরা বাজার), মগবাজার, রামপুরা, মালিবাগ, মালিবাগ রেলগেট, খিলগাঁও, মতিঝিল টিঅ্যান্ডটি বাজার, ফকিরাপুল কাঁচা বাজার ঘুরে এসব চিত্র উঠে এসেছে।

সপ্তাহের ব্যবধানে এসব বাজারে কেজিপ্রতি ২০ টাকা পর্যন্ত বেড়ে গাজর বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা, টমেটো ৬০ থেকে ৭০ টাকা, টমেটো (আধা কাঁচা) ৪০ থেকে ৫০ টাকা, শসা ৫০ থেকে ৭০ টাকা, ক্ষিরা ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে।

সবজিভেদে কেজিপ্রতি ১০ টাকা থেকে ১৫ টাকা পর্যন্ত বেড়ে শিম (কালো) বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা, শিম (সাদা) ৩৫ থেকে ৪০ টাকা, বেগুন ৪০ থেকে ৮০ টাকা, নতুন আলু ৩৫ থেকে ৪০ টাকা, পটল ৪০ থেকে ৫০ টাকা, ঝিঙা ৫০ থেকে ৬০ টাকা, করলা ৪০ থেকে ৬০ টাকা, উস্তা ৫০ থেকে ৮০ টাকা, ঢেঁড়স ৪০ থেকে ৬০ টাকা, পেঁপে ২৫ থেকে ৩৫ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে।

তবে অপরিবর্তিত আছে কাঁচা মরিচের দাম। কাঁচা মরিচ বাজারভেদে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা কেজি দরে।

বিভিন্ন ধরনের শাক।  ছবি: বাংলানিউজএছাড়া পাঁচ থেকে ১০ টাকা বেড়ে আকারভেদে প্রতিপিস বাঁধাকপি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, ফুলকপি ২৫ থেকে ৩৫ টাকা, লাউ ৪০ থেকে ৬০ টাকায়।

এসব বাজারে দাম বেড়ে আটিপ্রতি (মোড়া) কচুশাক পাঁচ থেকে সাত টাকা, লালশাক ১০ টাকা, মুলারশাক ১০ টাকা, পালংশাক ১০ থেকে ১৫ টাকা, পুঁইশাক ১৫ থেকে ২০ টাকা, লাউশাক ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

হাসান বাবুল নামে মালিবাগ বাজারের এক ক্রেতা বাংলানিউজকে বলেন, বাজারে একটা পণ্যের দাম কমছেতো দুইদিন না যেতে আবার বেড়ে যায়। সবধরনের সবজির দাম কমেছিল, আবার আজ বাড়তি। আসলে আমাদের বলার কিছু নেই, আমরা ব্যবসায়ীদের কাছে জিম্মি।

এ বাজারে সবজি বিক্রেতা শফিকুল ইসলাম বলেন, সবজির বাজার সবসময় উঠা-নামা করে। কাঁচামালের বাজার এক থাকে না। আজ বাজারে মালামাল কম এসেছে তাই দাম বেড়েছে।  

বাংলাদেশ সময়: ০৯০১ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২০ 
ইএআর/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।