ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

পয়েন্ট অব সেল মেশিনে সব নেটওয়ার্কে লেনদেন করা যাবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
পয়েন্ট অব সেল মেশিনে সব নেটওয়ার্কে লেনদেন করা যাবে

ঢাকা: দেশে কার্যরত সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (এনপিএসবি) নেটওর্য়াক ছাড়াও অন্যান্য নেটওয়ার্কের মাধ্যমে পয়েন্ট অব সেল মেশিনে (পিওএস) স্থানীয় লেনদেন করতে পারবে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এবিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশে কার্যরত ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) সব সদস্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের পয়েন্ট অব সেল (পিওএস) ভিত্তিক স্থানীয় লেনদেন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিজস্ব সিস্টেমের নিরাপত্তা নিশ্চিত করে এনপিএসবির পাশাপাশি অন্যান্য নেটওয়ার্কের মাধ্যমেও পরিচালনা-সম্পন্ন করতে পারবে।

বর্তমানে এনপিএসবি নেটওর্য়াক ছাড়াও মাস্টারকার্ড, ভিসাসহ আরও কয়েকটি আর্ন্তজাতিক পেমেন্ট সিস্টেম নেটওর্য়াকের কার্যক্রম চালু রয়েছে বাংলাদেশে।

নগদ অর্থ লেনদেন হ্রাস বা নিরুৎসাহিত করার লক্ষ্যে বিভিন্ন পেমেন্ট চ্যানেলের মাধ্যমে লেনদেন উৎসাহী করতে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর থেকে শুধুমাত্র এনপিএসবি সদস্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর লেনদেন করার নির্দেশ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সেই নির্দেশনা বাতিল করে দেশে কার্যরত সব পেমেন্ট নেটওর্য়াকের মাধ্যমে লেনদেন করার সুবিধা চালুর ঘোষণা দিয়েছে।

এবিষয়ে আর্ন্তজাতিক পেমেন্ট সিস্টেম কোম্পানি ‘মাস্টারকার্ড’ বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বাংলানিউজকে বলেন, বাংলাদেশ ব্যাংকের এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। সরকারের ভিশন ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ে তোলার ক্ষেত্রে সব ধরনের পেমেন্ট সিস্টেম নেটওর্য়াক থেকে লেনদেন সুবিধা দেওয়ার বিকল্প নেই।  বাংলাদেশ ব্যাংক সিদ্ধান্ত বাস্তবায়ন করেছে। এতে নগদ টাকার লেনদেন অনেক কমে যাবে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa