ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রবাসীদের অর্থ ও মেধায় বাংলাদেশ আরও উন্নতি করতে পারেঃ বিশ্বব্যাংক

এডিশনাল আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১১
প্রবাসীদের অর্থ ও মেধায় বাংলাদেশ আরও উন্নতি করতে পারেঃ বিশ্বব্যাংক

ঢাকাঃ বিশ্বে যেসব দেশের প্রবাসীরা সবচেয়ে বেশী অর্থ প্রেরণ করেন তার পঞ্চমস্থানে রয়েছে বাংলাদেশ। এ বছর প্রবাসীরা বাংলাদেশে পাঠিয়েছেন ১২ বিলিয়ন ডলার।

এ তালিকার শীর্ষে রয়েছে ভারত ৫৮ বিলিয়ন ডলার।

বিশ্বব্যাংকের গবেষণা রিপোর্টে বলা হয়েছে, অর্থ প্রেরণে দ্বিতীয় শীর্ষে চীন ৫৭ বিলিয়ন ডলার, তৃতীয় মেক্সিকো ২৪ বিলিয়ন ডলার, চতুর্থ ফিলিপাইন ২৩ বিলিয়ন ডলার, পঞ্চম বাংলাদেশ ও পাকিস্তান-১২ বিলিয়ন ডলার করে। ষষ্ঠ নাইজেরিয়া ১১ বিলিয়ন ডলার।
বিশ্বব্যাংকের এ রিপোর্টে আরও বলা হয়েছে, বিশ্বের ২১ কোটি ৫০ লাখ মানুষ প্রবাসে রয়েছেন। এটি হচ্ছে মোট জনসংখ্যার ৩ ভাগ। তারা এ বছর নিজ নিজ দেশে পাঠিয়েছেন মোট ৩৫১ বিলিয়ন ডলার। সামনের বছর তা ৭.৩% বেড়ে ৩৭৪ বিলিয়ন ডলারে দাঁড়াবে বলেও আশা পোষণ করা হয়েছে।

প্রবাসীদের প্রেরিত অর্থের সঙ্গে সংশি¬ষ্ট দেশগুলোর বার্ষিক প্রবৃদ্ধি অনেকাংশে নির্ভর করে। শুধু তাই নয়, প্রবাসীদের মেধার বিনিয়োগ ঘটিয়ে ভারত ও চীন এখন বিশ্বে অন্যতম রাষ্ট্রে পরিণত হয়েছে বলেও গবেষকরা মন্তব্য করেছেন।

ওই রিপোর্টে বাংলাদেশ, আলবেনিয়া, মলডোবা, নেপাল, ফিলিপাইন, দক্ষিণ আফ্রিকা, তাজিকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধি সন্তোষজনক বলে উল্লেখ করা হয়েছে। বাংলাদেশ তার মেধাসম্পন্ন প্রবাসীদের জন্যে সুযোগ-সুবিধা অবারিত করলে ভারতের মতই সাফল্য অর্জনে সক্ষম হবে বলে অভিমত পোষণ করেছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া নিয়ে কর্মরত একজন পদস্থ কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক (মিডিয়ায় কথা বলার এখতিয়ার নেই বলে) ওই কর্মকর্তা বলেছেন, অনেক ক্ষেত্রেই বাংলাদেশি-আমেরিকানরা যুক্তরাষ্ট্রের বিভিন্ন সেক্টরে প্রশংসা কুড়াচ্ছেন। এদের সংগঠিত করে বাংলাদেশে নিয়ে যাওয়া উচিত। ভারত সরকার মাঝে-মধ্যেই এ ধরণের প্রকল্প নিচ্ছে এনআরআই ক্যাটাগরিতে।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।