ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শিশুদের সঙ্গে অর্থ মন্ত্রণালয়ের প্রাক-বাজেট আলোচনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, মে ২৭, ২০১৯
শিশুদের সঙ্গে অর্থ মন্ত্রণালয়ের প্রাক-বাজেট আলোচনা প্রাক-বাজেট আলোচনায় অতিথিদের সঙ্গে শিশুরা। ছবি: সংগৃহীত

ঢাকা: ২০১৯-২০ অর্থবছরের জাতীয় বাজেট নিয়ে শিশুদের সঙ্গে আলোচনা করেছে অর্থ মন্ত্রণালয়। সেখানে নিজেদের সুপারিশগুলো তুলে ধরেছে শিশুরা। 

রোববার (২৭ মে) সচিবালয়ে এ প্রাক-বাজেট আলোচনা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় অংশ নেয় সারাদেশের ২৬ শিশু।

সভায় উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব বেগম রুবীনা আমীন, অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান, উপ-সচিব ডক্টর খুরশীদ আলম, সেভ দ্য চিলড্রেনের চাইল্ড রাইটস গভর্নেন্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশন সেক্টরের পরিচালক আবদুল্লা আল মামুন, গভর্নেন্স ও পাবলিক ফাইন্যান্সের উপ-পরিচালক আশিক ইকবাল প্রমুখ।

এ বছরের শুরু থেকে ২০১৯-২০ অর্থবছরের বাজেট নিয়ে সারাদেশের ৩৬২৬ শিশুর ভাবনা ও চাহিদা সংগ্রহ করে ন্যাশনাল চিলড্রেনস টাস্ক ফোর্স (এনসিটিএফ)। এতে সহায়তা করে সেভ দ্য চিলড্রেন ও প্ল্যান ইন্টারন্যাশনাল।

সভায় শিশুদের প্রতি যৌন নির্যাতন ও সহিংসতার মাত্রা বেড়ে যাওয়ায় উদ্বেগ জানিয়ে নির্যাতন বন্ধে বাজেটে সরকারের সুনির্দিষ্ট পরিকল্পনার প্রতিফলনের দাবি জানায় শিশু প্রতিনিধিরা। জাতীয় বাজেটের অন্তত ২০ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দ থাকার সুপারিশ জানানো হয়। দেশের সব হাসপাতালে শিশু ওয়ার্ড স্থাপন ও সেখানে শিশু বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ দেওয়ার দাবি জানায় তারা। সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বিশেষ সামাজিক সুরক্ষা কর্মসূচির দাবি তুলে ধরা হয়। ইন্টারনেটে নিরাপত্তাসহ বিদ্যালয়ে শিশুরা যেন শারীরিক ও মানসিক শাস্তির সম্মুখীন না হয়, সেজন্য শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনের বাস্তবায়ন চায় উপস্থিত শিশুরা। এছাড়া, বাজেট প্রণয়ন ও বাস্তবায়নে শিশুদের অংশগ্রহণের সুযোগ বাড়ানোর দাবি জানানো হয় সভায়।  

এসব দাবির প্রেক্ষিতে অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান শিশু অধিকার ও উন্নয়ন প্রতিষ্ঠায় সরকারের বিভিন্ন উদ্যোগ তুলে ধরে বলেন, সারাদেশে মিড-ডে মিলের আওতা বাড়ানো, মাল্টিমিডিয়া ক্লাসরুমের সুবিধা বৃদ্ধি, ঝুঁকিপূর্ণ শ্রমে শিশুদের অংশগ্রহণ বন্ধ, মাদক নির্মূল ও সচেতনতা বাড়াতের সরকার আন্তরিক। শিশুদের দাবিগুলো ২০১৯-২০ অর্থ বছরের বাজেট প্রণয়নে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।

সভা শেষে অর্থ মন্ত্রণালয়ের কাছে শিশু ও সেভ দ্য চিলড্রেনের পক্ষ থেকে ২০১৯-২০ অর্থ বছরের বাজেটে বিস্তারিত সুপারিশমালা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, মে ২৭, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।