ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কুড়িগ্রামে পাট নিয়ে গোলটেবিল বৈঠক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৯
কুড়িগ্রামে পাট নিয়ে গোলটেবিল বৈঠক গোলটেবিল বৈঠকে অতিথিরা। ছবি: বাংলানিউজ

কুড়িগ্রাম: কুড়িগ্রামসহ উত্তরাঞ্চলের কৃষকরা আধুনিক পদ্ধতিতে পাটের আঁশ ছড়ানোর মেশিন সহজলভ্য করা, উৎপাদিত পণ্য তৈরির প্রশিক্ষণ ও বাজারজাত করণে কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ শ্রমিক সৃষ্টি বিষয়ক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

রোববার (০৭ এপ্রিল) দুপুরে কুড়িগ্রাম কালেক্টরেট সম্মেলন কেন্দ্রে ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে প্রাকটিক্যাল অ্যাকশন বাংলাদেশের আয়োজনে গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন।

বৈঠকে অন্যান্যের মধ্যে অংশ নেন কুড়িগ্রাম পলিটেকিনিক্যাল ইনস্টিটিউটের অধ্যক্ষ কৃষিবিদ মো. মনজুর হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জিলুফা ইয়াসমিন, প্রাকটিক্যাল অ্যাকশন বাংলাদেশের প্রকল্প পরিচালক কাজী মোরশেদ আলম, জেলা সমন্বয়ক রাকিবুল বাহার, কুড়িগ্রাম প্রেসক্লাব সভাপতি আহসান হাবীব নীলু, সম্মিলিত সাংস্কৃতিক জোট আহ্বায়ক শ্যামল ভৌমিক, টেলিভিশন সাংবাদিক ফোরাম সাধারণ সম্পাদক ইউসুফ আলমগীর, প্রাকটিক্যাল অ্যাকশন বাংলাদেশের এরিয়া ম্যানেজার নেহাল আহমদ মহি, প্রকল্প সমন্বয়ক নির্মল চন্দ্র ব্যাপারী, ভোকেশনাল প্রশিক্ষক রফিকুল ইসলাম প্রমুখ।

প্রাকটিক্যাল অ্যাকশনের প্রকল্প পরিচালক কাজী মোরশেদ আলম জানান, কুড়িগ্রামসহ এ অঞ্চলের কৃষকরা প্রচলিত নিয়মে পাট থেকে আঁশ ছড়ালেও আধুনিক পদ্ধতিতে পাটের আঁশ ছড়ানোর মেশিন সহজলভ্য করে তোলার ব্যাপারে উদ্যোগ নেওয়া হয়েছে। সেসঙ্গে পাট থেকে উৎপাদিত পণ্য তৈরির প্রশিক্ষণের ব্যবস্থা, বাজারজাতকরণ সহজলভ্য করতে নিয়মিত প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এতে করে কৃষকদের পাটের মান যেমন ভালো হচ্ছে তেমনি পাট পণ্য বিক্রি করে পাটের ন্যায্য মূল্য পাচ্ছেন কৃষকরা।

প্রকল্পের উদ্যোক্তারা আরো জানান, গার্মেন্টস, ওয়েলডিং, কাঠমিস্ত্রিসহ বিভিন্ন ট্রেডে কাজের দক্ষতা উন্নয়নের জন্য এই প্রকল্পের আওতায় সরকারের বিভিন্ন ট্রেনিং সেন্টারে জেলার যুবকদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়। প্রশিক্ষণ শেষে তাদের কর্মক্ষেত্র সৃষ্টি করা হচ্ছে এই প্রকল্পের মাধ্যমে।

বৈঠকে উপস্থিত ছিলেন কৃষক, বিসিক শিল্প নগরীর কর্মকর্তা, কৃষিবিদ, যুব উন্নয়ন কর্মকর্তা, সাংবাদিকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৯
এফইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।