ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বলেছি খেলাপি ঋণ কমবে, তা-ই বাস্তবায়ন হবে: অর্থমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৯
বলেছি খেলাপি ঋণ কমবে, তা-ই বাস্তবায়ন হবে: অর্থমন্ত্রী সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, ছবি: বাংলানিউজ

ঢাকা: আমি যা বলছি, তা-ই বাস্তবায়ন হবে। বলার পরে খেলাপি ঋণ বাড়েনি। এটা ডেইলি বেসিসে হয় না। খেলাপি ঋণ কমানো হবে। এটা না করলে ব্যাংকিং খাত দুর্বল হয়ে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে বাণিজ্য সংগঠন ও ব্যবসা-বাণিজ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে মতবিনিময় সভা শেষে মন্ত্রী এই আশঙ্কা প্রকাশ করেন।

তিনি বলেন, ব্যাংক ঋণে সুদের হার কমানো হবে।

এটা না করলে ব্যবসা কঠিন হয়ে যাবে। ব্যবসায়ীদের বৈদেশিক ভ্যাট ও জমি নিবন্ধনে সমস্যা হয়।

পুঁজিবাজার প্রসঙ্গে মুস্তফা কামাল বলেন, পুঁজিবাজারে তিন ধাপে ট্যাক্স কাটা হয়।  এভাবে কয়েক ধাপে না কেটে একবারে কাটা হবে ট্যাক্স। এছাড়া পুঁজিবাজারের উন্নয়নে সবকিছু করা হবে।

রাজস্ব আহরণ নিয়ে অর্থমন্ত্রী বলেন, এবার আমাদের রাজস্ব আহরণ টার্গেট দুই লাখ ৯৬ হাজার কোটি টাকা। এটা অর্জন করতে হবে। তবে কাউকে কষ্ট দিয়ে ট্যাক্স আহরণ করবো না। সবার সঙ্গে উইন উইন অবস্থানে রাজস্ব আদায় করবো।  সরকারের চাহিদা বেড়েছে। দেশের উন্নয়নে আমাদের রাজস্ব আহরণ বাড়াতে হবে।

মন্ত্রী বলেন, আমরা রাজস্ব বোর্ডের ওপরে ট্যাক্স টার্গেট বসিয়ে দেবো না। তারা কি পরিমাণে কর আদায় করবে, সেটা আমাদের জানাবে। ৪৯২টি উপজেলায় ট্যাক্সের অফিস হবে। রাজস্ব আদায় বাড়াতে জনবল বৃদ্ধিসহ আধুনিকায়ন করা হবে এনবিআর। ট্যাক্স হার না বাড়িয়ে নেট বাড়ানো হবে।

সভায় দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, আমরা বিভিন্ন দাবি পেশ করেছি। ব্যাংকে সুদের হার কমানোসহ জমি নিবন্ধন সহজ করতে বলেছি। নতুন ভ্যাট আইনে আশা করছি ব্যবসায়ীদের প্রত্যাশা পূরণ হবে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়াসহ বিভিন্ন বাণিজ্য ও ব্যবসায়িক সংগঠনের প্রতিনিধিরা এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৯
এমআইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।