ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জিন্স প্যান্টের ডিজাইন নিমিষেই হচ্ছে লেজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
জিন্স প্যান্টের ডিজাইন নিমিষেই হচ্ছে লেজারে লেজার মেশিনে ডিজাইন করা জিন্স প্যান্ট দেখানো হচ্ছে ক্রেতাদের। ছবি: বাংলানিউজ

ঢাকা: জিন্স প্যান্টের ‘ছেঁড়া’ রাখা হাল ফ্যাশনে বেশ জনপ্রিয়তা পেয়েছে। তার রঙচটা ভাবটা রাখা হচ্ছে নতুন আঙ্গিকে। একে আবার তরুণরা বলছেন ফেইড। এটা মূলত জিন্স কালারটাকে বা প্যান্টের মূল রঙটাকে একটু মলিন বা বিলীন করে দেওয়ার কায়দা। এতে জিন্স প্যান্টের সামনে, পেছনের নানা জায়গায় একটু সাদা-সাদা ভাব এসে যায়।

শুধু এসবই না প্যান্টের মধ্যে যে কোনো নাম এঁকে দেওয়া, ফুল, পাখির ছাপ দেওয়ার রীতিও অনেকের মাঝে দেখা যায়। এসবই হাল ফ্যাশনে খুব জনপ্রিয় জিন্সপ্রেমীদের কাছে।


 
প্যান্টের এমন নানা ডিজাইন, নকশা কাটতে আগে কতোই না বেগ পেতে হতো। হাতে ধরে এসব কাজ করতেন কারখানার কারিগররা। এতে একদিকে যেমন শ্রমঘণ্টা চলে যেতো বেশি, অন্যদিকে মুনাফাও হতো কম। আর এসব দিক মাথায় রেখেই বাজারে নিত্য নতুন ডিজাইনের জিন্স প্যান্ট তৈরির জন্য আনা হয়েছে লেজার মেশিন। যে মেশিন এক ধরণের আলোক রশ্মি দিয়ে পুড়িয়ে তৈরি করে দেয় কম্পিউটার নির্দেশিত নির্দিষ্ট নকশা।
 
শনিবার (১৯ জানুয়ারি) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত প্লাস্টিক ও গার্মেন্ট পণ্য মেলায় গিয়ে এমন এক মেশিনের দেখা মিললো।
জিন্স প্যান্ট ডিজাইনের লেজার মেশিন।  ছবি: বাংলানিউজ
ইকো আর্জেজ লেজার সিস্টেম এইচডিআর মেশিনটি এনেছে পেসিফিক বাংলাদেশ কোম্পানি। মেলার কোম্পানির বিক্রয় প্রতিনিধিরা জানান, এক লাখ ৩০ হাজার ইউরো মূল্যের মেশিনটি তারা নিজেরাই কারখানায় ইনস্টলও করে দেবে। এছাড়া থাকছে দুই বছরের ওয়ারেন্টি।
 
লেজার সিস্টেমটির মিনিমাম শিপমেন্ট পাওয়ার ৭০০ ওয়াট, পিক পাওয়ার ১ হাজার ৩০০ ওয়াট, স্ট্যাবিলি প্লাস-মাইনাস ৫ শতাংশ, ওয়েভলেন্থ ১০ দশমিক ৬ ইউএম, ফ্রিকোয়েন্সি ১৫০ কিলোহার্জ, গত পাওয়ার কনজাম্পশন ১৬ কিলোওয়াট ও কোলিং সিস্টেম হচ্ছে-পানি। মেশিনটির সফটওয়্যার সিস্টেম হচ্ছে আরকন।

মেলার পর্দা নামবে রোববার (২০ জানুয়ারি)। শনিবার (১৯ জানুয়ারি) মেলা প্রাঙ্গণে গিয়ে দেখা গেছে, প্লাস্টিক ও গার্মেন্ট শিল্পের নানা ধরণের মেশিন দিয়ে সাজানো হয়েছে স্টলগুলো। ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতিতে দিনভর ভিড় লক্ষ্য করা গেছে। দেশের বিভিন্নস্থান থেকেই ক্ষুদ্র ও বড় ব্যবসায়ী বা কারখানার মালিক এবং নতুন উদ্যোক্তাদের উপস্থিতিতে মেলা প্রাঙ্গণ ছিল উৎসবমুখর।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৯
ইইউডি/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।