ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মৌলভীবাজারে মাছের মেলায় ৬০ কেজির কাতল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৯
মৌলভীবাজারে মাছের মেলায় ৬০ কেজির কাতল ৬০ কেজির কাতল। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের শেরপুরের ঐতিহ্যবাহী মাছের মেলায় একটি দোকানে ৬০ কেজি ওজনের একটি কাতল মাছ উঠেছে। বিক্রেতা মাছটির দাম হেঁকেছেন ১ লাখ ২০ হাজার টাকা৷ মেলায় নানা প্রজাতির মাছের মধ্যে এটাই সর্ববৃহৎ আকারের মাছ বলে ধারণা করা হচ্ছে। 

পৌষ সংক্রান্তি উপলক্ষে রোববার (১৩ জানুয়ারি) বিকেল থেকে প্রায় ২শ’ বছরের ঐতিহ্যের ধারাবাহিকতায় সদর উপজেলার শেরপুরে এ মাছের মেলা শুরু হয়েছে।

এ মেলায় হবিগঞ্জের বাহুবল উপজেলার মাছ ব্যবসায়ী আব্দুর রহমান প্রায় ১৫ লাখ টাকার বড় বড় বেশ কয়েকটি মাছ তার দোকানে নিয়ে এসেছেন।

তার মধ্যে রয়েছে ৬০ কেজি ওজনের একটি কাতল মাছ যার দাম হাঁকছেন ১ লাখ ২০ হাজার টাকা।

মাছ ব্যবসায়ী আব্দুর রহমান বলেন, মেলায় বিক্রির জন্য মৌলভীবাজারের হাকালুকি হাওর থেকে মাছ কিনে এনেছি।  মাছটির আনুমানিক বয়স ১০/১২ বছর। এ মাছের পাশাপাশি বেশ কয়েকটি বড় সাইজের চিতল, রুই, আইড় এবং বাঘা আইড় মাছও নিয়ে এসেছি। তবে কাতল মাছটি এই বাজারের সব থেকে বড় মাছ। এখন পর্যন্ত এর থেকে বড় মাছ বাজারে আসেনি।  

৬০ কেজির কাতল।  ছবি: বাংলানিউজজানা গেছে প্রতি বছরের মত এ বছরও প্রায় ২ শতাধিক মাছের দোকান এবং প্রায় ৩০টি মাছের আড়ত বসেছে। দেশের বিভিন্ন জায়গা থেকে কয়েক কোটি টাকার মাছ মেলায় বিক্রির জন্য নিয়ে এসেছেন মাছ ব্যবসায়ীরা।

মেলা কমিটির সভাপতি ওলিউর রহমান বাংলানিউজকে বলেন, প্রায় দুই শত বছর ধরে এখানে মাছের মেলা বসে। উত্তরবঙ্গসহ এ মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে বড় বড় কাতল, রুই, আইড়, বোয়ালসহ বিভিন্ন প্রজাতির মাছ আসে। প্রতি বছর ১৬/১৭ কোটি টাকার মাছ ক্রয়-বিক্রিয় করা হয় এ মেলায়। এবছর বিক্রির পরিমাণ আরও বাড়তে পারে বলে আশা করা হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।