ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জমে উঠছে লক্ষ্মীপুরের সবজির হাট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৯
জমে উঠছে লক্ষ্মীপুরের সবজির হাট হাটে চলছে সবজি বিক্রি, ছবি: বাংলানিউজ

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের সবচেয়ে বড় ও পাইকারি সবজির হাট পিয়ারাপুর। এই হাটে লাখ লাখ টাকার সবজি বিক্রি করেন কৃষকরা। কৃষকদের উৎপাদিত কৃষিপণ্য তারা সরাসরি হাটে তোলেন।

খুচরা ও পাইকারি দামে বিক্রি করেন। এখানকার টাটকা সবজি ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার চাহিদা মেটায়।

লক্ষ্মীপুর শহরের তিন কিলোমিটার দক্ষিণে রামগতি-লক্ষ্মীপুর সড়কের পাশে পিয়ারপুর বাজার। ব্রিজের উত্তর পাশে সবজির হাট। সপ্তাহের চারদিন। সপ্তাহে তিনদিন পিয়ারাপুর বাজারে শাক সবজির জমজমাট হাট বসে।

যোগাযোগ ব্যবস্থা ভালো থাকায় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দূর-দূরান্ত থেকে আগত ব্যবসায়ীরা ট্রলি, পিকআপভ্যান ও ট্রাক ভরে সবিজ কিনে শহরে নেয়। এমন চিত্র সারা বছর ধরে দেখা যায়। স্থানীয় ব্যবসায়ীরা কৃষকদের বাড়ি বাড়ি গিয়ে সবজি কিনেন, জেলা শহরসহ বিভিন্ন হাট-বাজারে বিক্রি করেন। হাটে চলছে সবজি বিক্রি, ছবি: বাংলানিউজ সোমবার(৭ জানুয়ারি) সকালে ওই হাটে দিয়ে দেখা যায়, শীতকালীন শাক-সবজিতে ভরে আছে বাজার। ট্রলিবোঝাই বাঁধাকপি সাজিয়ে রেখেছেন কৃষকরা। ব্যবসায়ীরা দরদাম করে কিনে ট্রাক ভরছেন। এভাবে বিক্রি হচ্ছে মূলা, লাউ, গাজর, ফুলকপি, টমেটো, কাঁচা মরিচ, কুমড়া, আলু, শিম, ধুন্দুল, করলা, ঢেঁড়শ, লালশাক, পুঁইশাক, পেঁপেসহ নানান শাকসবজি।

জানা গেছে, লক্ষ্মীপুর সদর উপজেলার লাহারকান্দি, ভবানীগঞ্জ, আবদুল্লাহপুর, চর উভুতি, পিয়ারাপুর, মিয়ার বেড়ি, টুমচর, কালিরচর এলাকায় ব্যাপকহারে সবজি চাষ হয়। এসব এলাকার কৃষকরা সবজি উৎপাদন করে লাভবান হওয়ায় দিন দিন শাক-সবজির আবাদ বাড়ছে। চলতি শীত মৌসুমে ফসলের মাঠজুড়ে শীতকালীন শাক-সবজি। কৃষকরা ক্ষেত থেকে শাক সবজি সংগ্রহ করে পিয়ারাপুরের হাটে উঠান। স্থানীয় কৃষকদের উৎপাদিত টাটকা শাকসবজিতে পিয়ারাপুরে বসে জমজমাট সবজির হাট।

স্থানীয় কৃষকরা বাংলানিউজকে জানান, তারা সারাবছর ধরে বিভিন্ন শাক সবজি উৎপাদন করেন। তাদের উৎপাদিত কৃষিপণ্য পিয়ারাপুরের হাটে উঠান। ব্যবসায়ীরা নগদ টাকায় কিনে নেন শহরে। সপ্তাহে চারদিন এই হাটে তারা শাক সবজি বিক্রি করেন।

নোয়াখালীর বেগমগঞ্জ থেকে আসা ব্যবসায়ী মো. হারুন বাংলানিউজকে জানান, পিয়ারাপুর বাজার থেকে টাটকা শাক-সবজি নিয়ে বিক্রি করেন। এতে তার ভালো লাভ হয়।

বাংলাদেশ সময়: ১৩০৭ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৯
এসআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।