ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মেঘনা অর্থনৈতিক জোনে কারখানা বানাচ্ছে সাকাতা ইনক্স

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৬ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৯
মেঘনা অর্থনৈতিক জোনে কারখানা বানাচ্ছে সাকাতা ইনক্স

মেঘনা শিল্প অর্থনৈতিক অঞ্চলে (এমআইইজেড) জমি ইজারা নিতে বেসরকারি প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি সই করেছে সাকাতা ইনক্স বাংলাদেশ প্রাইভেট লিমিটেড। প্রিন্টিং ও প্যাকেজিংয়ের কালি উৎপাদনে কারখানা স্থাপনের জন্য এই জমি নেওয়া হচ্ছে এমআইইজেডে।

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) কার্যালয়ে চুক্তিটি সই হয়। এর মাধ্যমে প্রাথমিকভাবে ৮৪ কোটি ৫৭ লাখ টাকা বিনিয়োগ করবে সাকাতা ইনক্স।

আর এতে হবে ১০০ জনের কর্মসংস্থান।

জাপানের প্রতিষ্ঠান সাকাতা বাংলাদেশে বিনিয়োগ করছে সাকাতা ইনক্স ইন্ডিয়ার মাধ্যমে। সাকাতা ইনক্স আবার ভারতের শতভাগ মালিকানার।

বাংলাদেশে ভারতের বিনিয়োগ ৩০০ কোটি ডলার থেকে ক্রমে বেড়ে এক হাজার কোটি ডলারে দাঁড়িয়েছে। এই বিনিয়োগ আরও বাড়াতে বাংলাদেশে তিনটি অর্থনৈতিক অঞ্চল (আইইজেড) স্থাপন করছে ভারত। এগুলো হচ্ছে মোংলা, ভেড়ামারা ও মিরসরাইতে।

চুক্তি সই অনুষ্ঠানে বেজার চেয়ারম্যান পবন চৌধুরী ২০২০ সালের মধ্যেই মোংলা আইইজেডের কার্যক্রম শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

চুক্তি সই অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে ভারতের বিদায়ী হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মোস্তফা কামাল, সাকাতা ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ভি কে শেঠসহ বেজা, মেঘনা গ্রুপ ও সাকাতার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।