ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৪ হাজার কোটি টাকা ব্যয়ে পায়রা বন্দরে টার্মিনাল নির্মাণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৮
৪ হাজার কোটি টাকা ব্যয়ে পায়রা বন্দরে টার্মিনাল নির্মাণ পায়রা বন্দর/ফাইল ছবি

ঢাকা: পায়রা বন্দর থেকে মালামাল দেশের অন্যত্র পরিবহনের লক্ষ্যে রাবনাবাদ চ্যানেলে ৬৫০ মিটার দৈর্ঘের একটি জেটিসহ টার্মিনাল নির্মাণ করা হবে। এজন্য ব্যয় হবে প্রায় চার হাজার কোটি টাকা। এ সংক্রান্ত একটি ডিটেইলড প্রজেক্ট প্রফর্মা (ডিপিপি) পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

বুধবার (২৬ সেপ্টেম্বর) নৌপরিবহন মন্ত্রণালয়ে অনুষ্ঠিত পায়রা বন্দরের আর্থিক, উন্নয়ন ও প্রশাসনিক সভায় এ তথ্য জানানো হয়েছে। সভায় সভাপতিত্ব করেন নৌপরিবহন  মন্ত্রী শাজাহান খান।


 
সভায় পায়রা বন্দরের জন্য পাইলট বোট, হেভি ডিউটি স্পিডবোট, টাগবোট, বয়া লেয়িং ভেসেল, জরিপ বোট ক্রয় এবং পায়রা-রাজপাড়া সংযোগ সড়ক নির্মাণ কাজ দ্রুততম সময়ের মধ্যে শেষ করতে নির্দেশ দেওয়া  হয়েছে।
 
পায়রা বন্দরের জন্য ট্রান্সশিপমেন্ট কন্টেইনার টার্মিনাল, ডিপ ওয়াটার কন্টেইনার টার্মিনাল, মাল্টিপারপাস টার্মিনাল, ড্রাই বাল্ক/কয়লা টার্মিনাল নির্মাণ এবং ক্যাপিটাল ড্রেজিং কার্যক্রম শুরু করতে সভায় গুরুত্বারোপ করা হয়।  

সভায় জানানো হয় যে পায়রা বন্দরের অভ্যন্তরীণ নৌরুটের ড্রেজিং কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। ড্রেজিংকরা বালু পায়রা বন্দরের জন্য অধিগ্রহণকরা জমি ভরাট ও অন্যান্য সরকারি স্থাপনার কাজে ব্যবহার হয়েছে।  

সভায় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ ও পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এম জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
এজেড/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।