[x]
[x]
ঢাকা, শুক্রবার, ২ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ নভেম্বর ২০১৮
bangla news

বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক বুধবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-০৬ ৬:০২:৪৪ এএম
বাংলাদেশ-ভারত পতাকা

বাংলাদেশ-ভারত পতাকা

বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের সভা আগামী বুধ-বৃহস্পতিবার (০৭-০৮ ফেব্রুয়ারি) ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য ভারতের বাণিজ্য সচিব রীতা তিওতিয়ার নেতৃত্বে ভারতীয় প্রতিনিধি দল ইতিমধ্যে ঢাকায় পৌঁছেছে।

সভায় ১৬ সদস্য বিশিষ্ট বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জনাব শুভাশীষ বসু।

বাণিজ্য সচিব পর্যায়ের এই সভায় পূর্বে অনুষ্ঠিত সভায় গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হবে এবং নিম্নোক্ত উল্লেখযোগ্য বিষয়সমূহের ওপর আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হবে:

বাংলাদেশ-ভারত সীমান্তে অবস্থিত স্থল শুল্ক বন্দরসমূহের অবকাঠামো উন্নয়ন ও সুযোগ-সুবিধা বৃদ্ধি; বর্ডার হাটের কার্যক্রম পর্যালোচনা ও নতুন বর্ডার হাট স্থাপন; বাংলাদেশের বিএসটিআই-এর সার্টিফিকেটের স্বীকৃতি প্রদান; ভারত কর্তৃক কতিপয় বাংলাদেশি রপ্তানি পণ্যের ওপর অ্যান্টিডাম্পিং শুল্ক আরোপ; ভারতের বিমানবন্দর ব্যবহার করে তৃতীয় কোনো দেশে বাংলাদেশি পণ্য রপ্তানি; পণ্য আমদানি-রপ্তানি সংক্রান্ত বাণিজ্য বিরোধ ও জটিলতা দূর করা; স্থল শুল্ক বন্দরের মাধ্যমে অধিক সংখ্যক পণ্য আমদানির সুযোগ প্রদান; সড়ক ও রেল পথে পণ্য পরিবহন সুবিধা সম্প্রসারণ করা এবং বাংলাদেশে ভারতীয় চিনি রপ্তানি সংক্রান্ত ভারতীয় প্রস্তাব।

দুই দিনের বৈঠক শেষে ভারতের প্রতিনিধি দল শুক্রবার (০৯ ফেব্রুয়ারি) ঢাকা ত্যাগ করবে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৮
কেজেড/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db