ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রাকৃতিক শস্য হিমাগার নির্মাণ

মনজুর হোসেনের পাশে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
মনজুর হোসেনের পাশে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক

ঢাকা: স্বল্প খরচে প্রাকৃতিক উপায়ে শস্য সংরক্ষণে হিমাগার নির্মাণ ও গবেষণায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক বিজ্ঞানী ও গবেষক ড. এম. মনজুর হোসেনকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক।

রোববার (২০ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে শনিবার (১৯ ডিসেম্বর) রাজশাহীতে ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক কাজী তউহীদ উল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আবেদ আহাম্মদ খান ও অধ্যাপক ড. এ. কে. এম. রফিউল ইসলাম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের উদ্যোগে ২০১৪ সালের ডিসেম্বর মাসে রাজশাহীতে প্রথম প্রাকৃতিক হিমাগার স্থাপন করা হয়।

পরবর্তীতে এ আবিষ্কারকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে মনজুর হোসেনকে ২০ লাখ টাকা আর্থিক সহায়তা দেয় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক।

নতুন গবেষণায় মনজুর হোসেন তার নির্মিত হিমাগারের মূল কাঠামোর ভেতরে ছোট ছোট কুঠুরির মাধ্যমে বিভিন্ন ফসল সংরক্ষণের বিভিন্ন আবহাওয়া তৈরি করবেন। যার ফলে কৃষকেরা ২ থেকে ১০ টন ফসল হিমাগারে রাখতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।