ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কর আদায়-খরচে স্বচ্ছতা জরুরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
কর আদায়-খরচে স্বচ্ছতা জরুরি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কর আদায় ও করের টাকা খরচের ক্ষেত্রে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত কর‍া জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা।  

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) রাজধানীর কারওয়ান বাজারে একটি জাতীয় দৈনিকের কার্যালয়ে ‘ফেয়ার ট্যাক্স মনিটর বাংলাদেশ’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ মত দেন তারা।

 

বেসরকারি উন্নয়ন সংস্থা অক্সফাম বাংলাদেশের সহায়তায় সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) এ গবেষণা চালায়।

সংস্থাটি বাংলাদেশ, পাকিস্তান, সেনেগাল ও উগান্ডায় একযোগে এ গবেষণা পরিচালনা করা হয়।
 
অনুষ্ঠানে এফবিসিসিআই এর উপদেষ্টা মানজুর আহমেদ বলেন, এক টাকা কর দিতে ২ থেকে ৩ টাকা খরচ হয়। কর কাঠামোকে ন্যায্য ও স্বচ্ছ করতে মনিটরিং ইউনিট গঠন করতে।

‘লিমিটেড কোম্পানির ১০ শতাংশ রিটার্ন জমা দেয়। কিন্তু বাকিদের বিষয়ে কোনো খবর নেয় না এনবিআর। মানুষ কর দিতে চায় কিন্তু খরচ কিভাবে হচ্ছেও জানতে চায়। ’

জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন কমিটির সদস্য অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ বলেন, করের বিপরীতে জনসেবার বিষয় বেশি প্রচার পেলে মানুষ কর দিতে
আগ্রহী হবে।

‘করের টাকা কীভাবে খরচ হচ্ছে তাও সরকারকে প্রকাশ করতে হবে। বহুজাতিক কোম্পানির সিএসআরের বাস্তবায়ন হচ্ছে কিনা সেটাও মনিটরিং করা উচিত,’ বলেন তিনি।  
 
অনুষ্ঠানে সিপিডি’র সিনিয়র গবেষণা ফেলো তৌফিকুল ইসলাম খান বলেন, কর আদায়ের ক্ষেত্রে মাঠ প্রশাসনের সঙ্গে কেন্দ্রের তথ্য আদান-প্রদানে দূর্বলতা
রয়েছে। এর দুর্বলতাগুলো চিহ্নিত করে সমাধান করতে হবে।  

‘এসব দুর্বলতা দ‍ূর করতে এবং কর ব্যবস্থাকে স্বচ্ছ ও জবাবদিহি করতে না পারলে মানুষ কর দিতে আগ্রহী হয়ে উঠবে না’।  

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ বলেন, সম্পূরক বাজেট পাসের আগে আলোচনা জরুরি। সরকারি অর্থ ব্যয়ে জবাবদিহিতার সুযোগ থাকে। কর নেট বাড়াতে গবেষণা আর তিনটি উইংয়ের মধ্যে সমন্বয়ের বিকল্প নেই।

‘কর ব্যবস্থাকে স্বচ্ছ, সাম্য, ন্যায্য ও অগ্রগামী করার ক্ষেত্রে আমরা পিছিয়ে আছি। এর মূল কারণ আমাদের মধ্যে ঔপনিবেশিক মানসিকতা। ’

সুপ্র-এর চেয়ারপারসন আহমদ স্বপন মাহমুদের পরিচালনায় অনুষ্ঠানে গবেষণা প্রতিবেদন তুলে ধরেন সংস্থাটির পরিচালক এলিসন সুব্রত বাড়ৈ।

** সমন্বয়-গবেষণার অভাবে বাড়ছে না করদাতা

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
আরইউ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।