ঢাকা, বৃহস্পতিবার, ৯ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সূচকের উত্থানে ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, জুলাই ৯, ২০২৪
সূচকের উত্থানে ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়াল

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৯ জুলাই) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

তবে আজ ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৯৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২২৩ ও ১৯৬৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ১৯ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ১৩১ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৮৮৮ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে ৩৯৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩৭টি কোম্পানির, কমেছে ১১১টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো, সি পার্ল, ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড, বিচ হ্যাচারি, সালভো কেমিক্যাল, লাভেলো আইসক্রিম, এশিয়াটিক ল্যাবরেটরিজ, অরিয়ন ফার্মা, ফার ইস্ট নিটিং, আলিফ ইন্ডাস্ট্রি ও সেন্ট্রাল ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৮৮৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৩টির, কমেছে ৭৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ১১ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৮ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৪৭ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, জুলাই ০৯, ২০২৪
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।