ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রিটার্ন দাখিলের সময় ২ মাস বাড়ানোর অনুরোধ এফবিসিসিআইয়ের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
রিটার্ন দাখিলের সময় ২ মাস বাড়ানোর অনুরোধ এফবিসিসিআইয়ের

ঢাকা: কোম্পানির ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ এপ্রিল ২০২৪ পর্যন্ত সময় বাড়ানোর অনুরোধ জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই)।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান বরাবর পাঠানো এফবিসিসিআই সভাপতি মো. মাহবুবুল আলম স্বাক্ষরিত এক চিঠিতে এ অনুরোধ জানানো হয়।

চিঠিতে বলা হয়, সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধিতে অবদান রেখে চলেছে দেশের ব্যবসায়ীরা। কর ব্যবস্থাকে টেকসই, আধুনিক ও জনবান্ধব করতে অতি সম্প্রতি নতুন আয়কর আইন-২০২৩ প্রণয়ন করা হয়েছে। প্রণীত আয়কর আইন-২০২৩ সম্পর্কে ব্যবসায়ীদের মধ্যে পরিপূর্ণ ধারণা এখনও তৈরি হয়নি। এছাড়া বৈশ্বিক প্রতিকূল পরিস্থিতি, মূল্যস্ফীতি, ডলার সংকট ও আসন্ন রমজান উপলক্ষে ব্যবসায়ীরা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের আমদানি-রপ্তানি নিয়ে ব্যস্ত থাকায় অডিট কার্যক্রমের জন্য প্রয়োজনীয় কাগজ ও দলিলপত্রাদি প্রস্তুত করতে বিলম্ব হচ্ছে। তাছাড়া অডিট ফার্ম কর্তৃক ডিভিসি কোড (ডকুমেন্টস ভেরিফিকেশন কোড) প্রাপ্তিতে দীর্ঘ সময়ের প্রয়োজন হওয়ায় কোম্পানিগুলো অডিট রিপোর্ট পেতে দীর্ঘ সময়ের প্রয়োজন হচ্ছে। এফবিসিসিআইয়ের সদস্য বিভিন্ন সংগঠন থেকে অনুরোধ জানানোর পরিপ্রেক্ষিতে কোম্পানির রিটার্ন দাখিলের ক্ষেত্রে আরও দুই মাস সময়ের প্রয়োজন মর্মে এফবিসিসিআই মনে করে।

এমতাবস্থায় আয়কর আইন ২০২৩ এর ৩৩৪ ধারার অধীনে বিনা জরিমানায় ও অন্যান্য সুবিধা অব্যাহত রেখে কোম্পানির রিটার্ন দাখিলের সময়সীমা আগামী ৩০ এপ্রিল ২০২৪ পর্যন্ত বাড়ানোর প্রয়োজন।

অতএব অধিক পরিমাণ রাজস্ব আদায়ের পাশাপাশি দেশে ব্যবসাবান্ধব পরিবেশ অক্ষুণ্ন রাখার স্বার্থে বর্ণিত বিষয়সমূহ বিবেচনাপূর্বক বিনা জরিমানা ও অন্যান্য সুবিধা বহাল রেখে কোম্পানির রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ এপ্রিল ২০২৪ পর্যন্ত বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।