ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (০৬ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৫৯ ও ২১১২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫২৮ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৬৯ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪৬০ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বুধবার ডিএসইতে ৩৩৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৯০টি কোম্পানির, কমেছে ৬৩টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- সেন্ট্রাল ফার্মা, অ্যাডভেন্ট ফার্মা, ফুওয়াং ফুড, খুলনা প্রিন্টিং, বিডি থাই, মুন্নু সিরামিক, এসকে ট্রিমস, ফুওয়াং সিরামিক আফতাব অটো ও ইয়াকিন পলিমার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৩০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৯২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫২টির, কমেছে ২৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১১১টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১০ কোটি ৭৪ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন ১৭ লাখ টাকা বেড়েছে। আগের দিন ১০ কোটি ৫৭ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।