ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঈদের পর প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, জুলাই ২, ২০২৩
ঈদের পর প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন কমেছে

ঢাকা: ঈদুল আজহার পর সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২ জুলাই) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমে ৬ হাজার ৩৪৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৭৬ ও ২১৯১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫১৫ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ২৫৫ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৭৭০ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৬৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮০টি কোম্পানির, কমেছে ১১৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১৬৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- ফুওয়াং সিরামিক, খান ব্রাদার্স, ইন্ট্রাকো, রূপালি লাইফ, মেঘনা লাইফ, অ্যাডভেন্ট ফার্মা, প্রাইম লাইফ, সিমটেক্স, জেএমআই হসপিটাল ও ডোমেনেজ স্টিল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৭৩৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৮৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৮টির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টি কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৪ কোটি ৪০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুলাই ০২, ২০২৩
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।