ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারতীয় ট্রাকে চাঁদাবাজি: ভোমরায় আমদানি-রপ্তানি ৩ ঘণ্টা ব্যাহত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, জুন ২১, ২০২৩
ভারতীয় ট্রাকে চাঁদাবাজি: ভোমরায় আমদানি-রপ্তানি ৩ ঘণ্টা ব্যাহত

সাতক্ষীরা: ভারত থেকে আসা পণ্যবাহী ট্রাকে চাঁদাবাজির প্রতিবাদে প্রায় ৩ ঘণ্টা বন্ধ থাকার পর সাতক্ষীরার ভোমরা বন্দরে ফের আমদানি-রপ্তানি শুরু হয়েছে।

চলতি মাসের শুরু থেকে ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের পক্ষে ট্রাক প্রতি ২০০ টাকা হারে চাঁদা আদায় করা হচ্ছিল।

এ ঘটনার প্রতিবাদে বুধবার (২১ জুন) সকাল ১০টা থেকে ভারতীয় ট্রাক ড্রাইভাররা বন্দরের জিরো পয়েন্টে পণ্যবাহী ট্রাক আড় করে দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ করে দেয়।

ভোমরা স্থলবন্দর আমদানিকারক সমিতির সাংগঠনিক সম্পাদক মোশারফ হোসেন জানান, চলতি মাসের প্রথম দিকে ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ভারতীয় ট্রাক প্রতি ২০০ রুপি চাঁদা আদায়ের সিদ্ধান্ত নিলে ভারতের ঘোজাডাঙ্গা রপ্তানিকারক ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন এর তীব্র প্রতিবাদ জানায়। এরপর ৮ জুন থেকে চাঁদা আদায় বন্ধ ছিল। কিন্তু আজ (২১ জুন) সকাল ১০টায় হঠাৎ ভারতীয় পণ্যবাহী ট্রাক প্রতি ২০০ রুপি হারে চাঁদা আদায় শুরু করলে উভয় দেশের আমদানি-রপ্তানিকারকদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এ কারণে ভারতীয় ট্রাকড্রাইভাররা জিরো পয়েন্টে পণ্যবাহী ট্রাক আড়াআড়ি রেখে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ করে দেয়। প্রায় তিন ঘণ্টা বন্ধ থাকার পর চাঁদা না নেওয়ার শর্তে আবারো আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু করে তারা।

ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, কোনো পূর্ব ঘোষণা ছাড়াই সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের নামে ভারতীয় প্রতিটি পণ্যবাহী ট্রাক থেকে ২০০ রুপি করে চাঁদা আদায় শুরু করলে ব্যবসাযীরা আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ করে দেন। পরে চাঁদা না নেওয়ার শর্তে আবারো শুরু হয় বন্দরের স্বাভাবিক কার্যক্রম।

ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এএসএম মাকসুদ খান বিষয়টি অস্বীকার করে জানান, একটি মহল অপপ্রচার ছড়াচ্ছে। বর্তমানে আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, জুন ২১, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।