ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কলকাতা বন্দরে কাত বাংলাদেশি কনটেইনার জাহাজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
কলকাতা বন্দরে কাত বাংলাদেশি কনটেইনার জাহাজ ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: কলকাতা শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দরের নেতাজি সুভাষ ডকের ৫ নম্বর লটে বাংলাদেশি কনটেইনারবাহী জাহাজ ‘এমভি মেরিন ট্রাস্ট ওয়ান’ কাত হয়ে গেছে। এ সময় বেশ কিছু কনটেইনার পানিতে ভেসে যায়।

বন্দর কর্তৃপক্ষ শক্তিশালী টাগবোট ব্যবহার করে জাহাজটি নিরাপদে রাখার চেষ্টা করে। তবে জাহাজের ক্যাপ্টেন ও নাবিকরা নিরাপদে রয়েছেন।
 

বৃহস্পতিবার (২৪ মার্চ) সকাল ৯টায় ৫ নম্বর লটে লোডিংয়ের কাজ শেষ হয় জাহাজটির। একপর্যায়ে জাহাজটি বন্দর জেটির দিকে কাত হতে থাকে।

সূত্র জানায়, জাহাজটিতে ছিল ২০ ফুটের ১২০টি ও ৪০ ফুটের ৪৫টি কনটেইনার। যার মোট ওজন ৩ হাজার ৮৯ মেট্রিকটন। শুক্রবার (২৫ মার্চ) কলকাতা থেকে জাহাজটি বাংলাদেশের চট্টগ্রাম বন্দরে আসার কথা ছিল।  

জাহাজ কাত হওয়ার ঘটনায় তদন্ত শুরু করেছে বন্দর কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে যে, ওভারলোডিং বা মিস হ্যান্ডলিং হয়েছে। তারফলেই এই বিপত্তি।

জাহাজটির লোকাল এজেন্ট ম্যাঙ্গো লাইন লিমিটেডের কর্মকর্তা মো. হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, খুব সম্ভব মিস হ্যান্ডলিং হয়েছে। লোড কনটেইনার যাতে জাহাজের ভারসাম্য রক্ষা করতে পারে সে লক্ষ্যে একটি পরিকল্পনা থাকে। স্টিভিডোর হয়তো বুঝতে পারেনি একদিকে লোড বেশি হয়েছে।  

তিনি জানান, জাহাজের ক্যাপ্টেন ও নাবিকরা নিরাপদে রয়েছেন। ভেসে যাওয়া কনটেইনার রিকভারির চেষ্টা করছে বন্দর কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ২৪ মার্চ, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।