ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মঙ্গলবার থেকে চবিতে মাসব্যাপী বিতর্ক কর্মশালা 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
মঙ্গলবার থেকে চবিতে মাসব্যাপী বিতর্ক কর্মশালা  বক্তব্য দেন সিইউএসডি সভাপতি নাজমুল হাসান তুষার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ‘যুক্তিবোধের উন্মোচনে সহযোগ সম্মেলন’ স্লোগানে মঙ্গলবার (২২ মার্চ) থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শুরু হতে যাচ্ছে মাসব্যাপী বিতর্ক কর্মশালা।

রোববার (মার্চ ২০) বেলা ১২টায় চবি সাংবাদিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলনে চবির বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি স্কুল অব ডিবেট’র (সিইউএসডি) সভাপতি নাজমুল হাসান তুষার বিষয়টি জানান।

সিইউএসডি’র ১২তম ‘থিমেটিক ডিবেট ওয়ার্কশপ অ্যান্ড ডিবেট চ্যাম্পিয়নশিপ’ কর্মশালাটি ২২ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত চলবে। কর্মশালার উদ্বোধন অনুষ্ঠান চবির ব্যবসায় প্রশাসন অনুষদের মার্কেটিং বিভাগে অনুষ্ঠিত হবে।

 

সিইউএসডি সভাপতি নাজমুল হাসান তুষার বলেন, আমরা বিশ্বাস করি একটি বিষয়কে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখার জন্য জানার ইচ্ছা এবং অনুশীলনই হচ্ছে বিতর্ক চর্চা। বিশ্ববিদ্যালয় শুধুমাত্র নিজেকে একটি নির্দিষ্ট গণ্ডীর মধ্যে আবদ্ধ রাখার জায়গা নয়। নিজেকে বিকশিত করা এবং ছড়িয়ে দেওয়ার জায়গা হলো বিশ্ববিদ্যালয়। এর জন্য বিতর্ক চর্চা একটি অন্যতম মঞ্চ।  

প্রতি বছরের ন্যায় সিইউএসডি’র থিমেটিক ক্লাসগুলো রাজনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, মিডিয়া এথিকস, গণতন্ত্র, ক্রিমিনাল সাইকোলজি, লিডারশিপ ডেভেলপমেন্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে কমর্শালায় ১২০ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। দেড় মাসব্যাপী এ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অভিজ্ঞ শিক্ষক এবং দেশসেরা জাতীয় ও আন্তর্জাতিক বিতার্কিকরা।

বিতর্ক কর্মশালার মিডিয়া পার্টনার হিসেবে থাকবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের জন্য থাকবে বাংলা ও ইংরেজি বিতর্ক প্রতিযোগিতা। কর্মশালা শেষে শিক্ষার্থীদের সনদ ও পুরস্কার বিতরণ করবেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক ফারহানা যুথি, সিনিয়র সহ-সভাপতি নাফিসা সাদাফ, সহ-সভাপতি বাপ্পারাজ হাওলাদার, মৌটুসী রায়, যুগ্ম সম্পাদক সুচন্দা রহমান ও বিতর্ক সম্পাদক ইলহাম শারার।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
এমএ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।