ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে স্বেচ্ছাসেবক লীগের কমিটি শিগগিরই 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
চট্টগ্রামে স্বেচ্ছাসেবক লীগের কমিটি শিগগিরই  স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনের ফাইল ছবি

চট্টগ্রাম: দীর্ঘদিনের অপেক্ষার পর অবশেষে কমিটি পাচ্ছে নগর স্বেচ্ছাসেবক লীগ। এর আগে মহামারির মধ্যেও ভার্চুয়ালি সম্মেলন করে নগর স্বেচ্ছাসেবক লীগ।

দীর্ঘ ২০ বছর পর এ সম্মেলন অনুষ্ঠিত হয় ২০২১ সালের ১৯ জুন। সম্মেলনের পর পর কমিটি ঘোষণার ৯ মাসেও সেই কমিটি গঠন করতে পারেনি কেন্দ্রীয় কমিটি।
কিন্তু আগামী সপ্তাহে এ কমিটি ঘোষণা করা হবে বলে একটি সূত্র জানিয়েছে।  

দেশের প্রথম কোনো সংগঠন ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করে উজ্জীবিত করেছিল নেতা-কর্মীদের। কিন্তু কমিটি গঠন না হওয়ায় আবারও হতাশ হয়ে পড়েছিলেন তারা।  

গত ১৯ জুন নগরের লালখান বাজারের ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে নগর স্বেচ্ছাসেবক লীগ ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করে। সেখানে চট্টগ্রামের আওয়ামী লীগের শীর্ষ নেতারা বক্তব্য দেন। তারাও এ রকম সম্মেলনের আয়োজনের প্রশংসা করেন। সেই সঙ্গে দ্রুত কমিটি অনুমোদনের আশা ব্যক্ত করেছিলেন। স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতারাও সম্মেলনের পর পর কমিটি ঘোষণা করার কথা বলেন। কিন্তু সেই ৯ মাসেও হয়নি কমিটি।

সম্মেলন অনুষ্ঠিত হয় দুই সেশনে। প্রথম সেশনে চট্টগ্রাম ও কেন্দ্রীয় শীর্ষনেতারা বক্তব্য দেন। দ্বিতীয় সেশনে ৪২ জন নেতাকর্মী নিজেদের সভাপতি প্রার্থী হিসেবে এবং ৩৩ জন সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে ফরম পূরণ করে জমা দেন।

স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বাংলানিউজকে বলেন, এক সপ্তাহের মধ্যে চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা করা হতে পারে। ইতোমধ্যে আমরা কয়েক দফা বৈঠক করে কমিটির বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। দল এবং দেশের জন্য সৎ ও যোগ্য লোককে কমিটিতে রাখা হয়েছে বলে জানান বাবু।

চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক নাফিউল করিম নাফা বাংলানিউজকে বলেন, খুব শিগগিরই চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা করা হবে। কমিটি গঠন করার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আলোচনায় রয়েছেন আনোয়ারুল ইসলাম বাপ্পি, নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. সালাউদ্দিন,  দেবাশীষ নাথ দেবু, লালখান বাজার ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসনাত বেলাল, হেলাল উদ্দিন ও আজিজুর রহমান আজিজ।

অন্যান্যের মধ্যে রয়েছেন শেখ ফরিদ, সরফরাজ নেওয়াজ রবিন, দেলোয়ার হোসেন ফরহাদ, সুজিত দাশ, শাহেদুর রহমান শাহেদ, তসলিম উদ্দিন, মাহবুব এলাহী, মো. সাইফুদ্দিন প্রমুখ।  

২০০১ সালের জুলাইতে ২১ সদস্যের চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবকলীগের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় কমিটি। তবে গত ২০ বছরেও পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে পারেনি সেই আহ্বায়ক কমিটি। এমনকি ওয়ার্ড এবং থানা পর্যায়েও কোনো কমিটি ঘোষণা করতে পারেননি তারা। যে কারণে এতদিন স্থবির হয়ে পড়েছিল নগর স্বেচ্ছাসেবকলীগের কার্যক্রম। তবে এখন নতুন কমিটির আশায় সবাই সক্রিয় হয়ে উঠেছেন। নতুন কমিটিতে স্থান পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন নেতাকর্মীরা। ধরনা দিচ্ছেন শীর্ষনেতাদের কাছে।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ৩ মার্চ, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।