ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

টিসিবির পণ্য কিনতে মারামারি-চুলাচুলি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
টিসিবির পণ্য কিনতে মারামারি-চুলাচুলি ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: নিম্ন ও মধ্যবিত্তের সুবিধার জন্য সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি করছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। তাই প্রতিদিন পণ্য পেতে ভোর থেকে লাইনে দাঁড়াতে হয়।

এই লাইন দীর্ঘ থেকে দীর্ঘতম হয়। এরইমধ্যে কথা কাটাকাটি, এরপর মারামারিতে লিপ্ত হন গ্রাহকেরা।

নগরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নিরাপদ শারীরিক দূরত্ব বজায় না রেখেই লাইনে দাঁড়িয়ে পণ্য কিনছেন সাধারণ মানুষ। একই সঙ্গে পণ্য কিনতে আসছেন দোকানদাররা। এ কারণে অনেক হতদরিদ্র মানুষ পণ্য না পাওয়ার অভিযোগ করেছেন। টিসিবির পণ্য বিক্রয়ে অব্যবস্থাপনাকেই দায়ী করছেন তারা।  

এছাড়া চট্টগ্রাম জেলা প্রশাসনের দেওয়া নির্দেশনাও মানছে না টিসিবি। সকাল দশটার মধ্যে জনগণকে পণ্যসামগ্রী সরবরাহ দেওয়ার নির্দেশনা দিলেও তা মানা হচ্ছে না। যার কারণে নগরের প্রায় সবকটি স্পটেই ক্রেতাদের দীর্ঘলাইনের সৃষ্টি হচ্ছে। সিরিয়াল নিয়ে মারামারিতে লিপ্ত তারা। প্রায় প্রতিদিনই ঘটছে এমন সব ঘটনা।

বৃহস্পতিবার  (১০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা থেকে ১১টা পর্যন্ত নগরের জামানখান এলাকায় টিসিবি’র পণ্যের অপেক্ষায় ছিলেন মাজেদা বেগম। তিন ঘন্টা অপেক্ষা করেও গাড়ি না আসায় ক্ষোভ প্রকাশ করেন তিনি। তার মতো টিসিবি’র পণ্যের জন্য রাস্তার পাশে কেউ বসে, আবার কেউ দাঁড়িয়ে অপেক্ষা করেছেন। গাড়ি আসার পর হুমড়ি খেয়ে পড়েন সবাই। আগে পণ্য নিতে গিয়ে মারামারিতে জড়ান কয়েকজন নারী।

রফিক আহমেদ নামের এক ক্রেতা অভিযোগ করে বলেন, জামালখানের আশপাশ এলাকার দোকানদাররাও এখান থেকে পণ্য কিনে বেশি দামে বিক্রি করছে। তাদের জন্য সাধারণ মানুষ পণ্য কিনতে পারছে না।

শুধু জামালখানে নয়, দুই নাম্বার গেইট, আন্দরকিল্লা মোড়, কোতোয়ালী মোড়, আগ্রাবাদ, বহদ্দারহাটসহ প্রায় সবকটি স্পটেই চলছে এমন অব্যবস্থাপনা।  

চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের অবাধ সরবরাহ ও মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটির মতবিনিময় সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান টিসিবি প্রতিনিধিকে সকাল সাড়ে ৬টায় পণ্যবাহী ট্রাক লোড করে সাড়ে ১০টার মধ্যে গ্রাহকদের পৌঁছে দিতে নির্দেশনা প্রদান করেছিলেন। কিন্তু কয়েকদিন সে নির্দেশনা মানলেও এখন আর মানা হচ্ছে না।

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বাংলানিউজকে বলেন, বিষয়টি গুরুত্বের সঙ্গে তদারকি করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। যদি এর ব্যত্যয় ঘটে তাহলে আমরা কঠোর হবো।

টিসিবি’র আঞ্চলিক কর্মকর্তা জামাল উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, চট্টগ্রাম জেলা প্রশাসনের দেওয়া নির্দেশনা অনুযায়ী আমরা পণ্য লোড করছি। বিভিন্ন স্থান থেকে ট্রাকগুলো আসে। যারা আগে আসে, সিরিয়াল অনুযায়ী তারাই আগে পায়। সেজন্য কয়েকটি স্থানে ট্রাক যেতে একটু দেরি হয়।  

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২ 
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।