ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

সোঙ্গা চিতা: পোশাক রফতানিতে নতুন দিগন্ত বাংলাদেশের

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২২
সোঙ্গা চিতা: পোশাক রফতানিতে নতুন দিগন্ত বাংলাদেশের এমভি সোঙ্গা চিতা।

চট্টগ্রাম: বাংলাদেশ-ইতালি সরাসরি কনটেইনার জাহাজ চলাচল শুরুর মধ্য দিয়ে নতুন দিগন্ত খুলে গেল পোশাক রফতানিতে। এর ফলে ‘মেড ইন বাংলাদেশ’র রফতানির পোশাক ইউরোপ পৌঁছাতে দুই সপ্তাহ সময় লাগবে, খরচ কমবে ৩০-৪০ শতাংশ।

শনিবার (৫ ফেব্রুয়ারি) বেলা পৌনে ১টায় ইতালি থেকে চট্টগ্রাম বন্দরের এনসিটি-৪ জেটিতে ভিড়েছে এ রুটের প্রথম জাহাজ ‘এমভি সোঙ্গা চিতা’।

চট্টগ্রাম বন্দরের অভিজ্ঞ পাইলট ক্যাপ্টেন আসিফ আহমেদ সোঙ্গা চিতা জাহাজটিকে বন্দরের বহির্নোঙর থেকে চালিয়ে জেটিতে নিয়ে আসেন। এ কাজে সহায়তা করে বন্দরের শক্তিশালী টাগবোট ‘কাণ্ডারী ১১’।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বাংলানিউজকে জানান, ইতালি থেকে জাহাজটি চট্টগ্রাম বন্দর জেটিতে ভিড়েছে। পোশাক রফতানির গুরুত্ব বিবেচনায় বন্দর কর্তৃপক্ষ ইতালি-চট্টগ্রাম রুটের জাহাজকে বার্থিং, কি গ্যান্ট্রি ক্রেন বরাদ্দসহ সব সুযোগ-সুবিধার ক্ষেত্রে অগ্রাধিকার দেবে।

শিপিং এজেন্ট ও বিজিএমইএ নেতারা জানান, এতদিন চট্টগ্রাম থেকে সিঙ্গাপুর, শ্রীলঙ্কা বা মালয়েশিয়ার বন্দরে প্রথমে পোশাক রফতানির কনটেইনার পাঠানো হতো। সেখান থেকে বড় জাহাজে সেই কনটেইনারগুলো ইউরোপ আমেরিকার বায়ারদের কাছে যেত। চট্টগ্রাম থেকে ট্রান্সশিপমেন্ট পোর্টে পাঠানো এবং সেখান থেকে পুনরায় বায়ারের কাছে পণ্য পৌঁছাতে সময়ক্ষেপণ ও ব্যয় বেশি হতো।  

এ পদ্ধতিতে ইতালিতে পণ্য যেতে স্বাভাবিকভাবে সময় লাগে ২৪- ২৮ দিন। সিঙ্গাপুর বা শ্রীলঙ্কায় বড় জাহাজে বুকিং পেতে দেরি হলে সময় লাগে ৩০- ৩৫ দিনের বেশি। ইতালি-চট্টগ্রাম রুটে সরাসরি কনটেইনার জাহাজ চলাচল নিরবচ্ছিন্ন রাখা গেলে পোশাক রফতানিতে বাংলাদেশ ভিয়েতনামের সঙ্গে প্রতিযোগিতায় এগিয়ে থাকবে। কারণ এতে লিড টাইম ও ভাড়া সাশ্রয় হবে।

গত ২৩ ডিসেম্বর প্রথম পরীক্ষামূলকভাবে ইতালি থেকে চট্টগ্রামে সরাসরি জাহাজ চলাচল শুরু হয়। প্রথম যাত্রায় ইতালি থেকে শুধু খালি কনটেইনার আনা হয়েছিল।  

সোঙ্গা চিতা জাহাজটি চট্টগ্রাম থেকে প্রায় ১ হাজার কনটেইনার নিয়ে যাবে ইতালি। এসব কনটেইনারের মধ্যে কিছু কনটেইনার ইতালির বন্দর থেকে সড়কপথে জার্মানি যাবে। চট্টগ্রাম থেকে সিঙ্গাপুর ৪০ ফুট লম্বা (২ টিইইউস) একটি কনটেইনার পাঠাতে ভাড়া দিতে হয় ১৪-১৫ হাজার ডলার। চট্টগ্রাম থেকে সরাসরি ইতালি এ কনটেইনার পাঠাতে ভাড়া পড়বে প্রায় ১০ হাজার ডলার।

এনসিটি পরিচালনার দায়িত্বে থাকা টার্মিনাল অপারেটর সাইফ পাওয়ারটেকের চিফ অপারেটিং অফিসার ক্যাপ্টেন তানভীর হোসেন বাংলানিউজকে জানান, ২০০৮ সালে তৈরি লাইবেরিয়ার পতাকাবাহী ১৪৮ মিটার লম্বা এমভি সোঙ্গা চিতা জাহাজটিতে ৪৯৩ বক্সে ৯৪৫ টিইইইউস কনটেইনার রয়েছে। এ জাহাজের ধারণক্ষমতা ১ হাজার ১০০ টিইইউস।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২২
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa