ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

চকরিয়া থেকে মাতারবাড়ি রেললাইন নির্মাণের উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২২
চকরিয়া থেকে মাতারবাড়ি রেললাইন নির্মাণের উদ্যোগ ...

চট্টগ্রাম: প্রায় ১৩ হাজার কোটি টাকা ব্যয়ে কক্সবাজারের চকরিয়া থেকে মাতারবাড়ি পর্যন্ত ২৬ কিলোমিটার রেললাইন নির্মাণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

এই প্রকল্প বাস্তবায়ন হলে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর থেকে সরাসারি রেলপথে কন্টেইনার ঢাকা আইসিডি’তে পরিবহন করা যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রকল্পের ফিজিবিলিটি স্টাডি শেষে নকশা প্রণয়নের কাজও শেষ করেছে বাংলাদেশ রেলওয়ে। মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রের সঙ্গেও যুক্ত হবে এই রেলপথ।

ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার ডাবল লাইন ডুয়েল গেজ নির্মাণ সমীক্ষা প্রকল্পের পরিচালক এবং বাংলাদেশ রেলওয়ের পরিচালক (প্রকৌশল) মো. আবিদুর রহমান জানান, চকরিয়া থেকে মাতারবাড়ি পর্যন্ত ২৬ কিলোমিটার রেললাইন নির্মাণের ফিজিবিলিটি স্টাডি শেষ হয়েছে।  প্রকল্পের নকশাও তৈরি হয়ে গেছে। বর্তমানে অর্থায়নের জন্য বিভিন্ন দাতা সংস্থার সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।  

তিনি জানান, এই প্রকল্পে সাড়ে ৪শ একর জমির দরকার। ২৬ কিলোমিটারের মধ্যে দুটি বড় নদী ও কয়েকটি খাল আছে। তাই ১১ কিলোমিটার অ্যালিভেটেড করতে হবে। প্রাথমিকভাবে প্রকল্প ব্যয় ধরা হয়েছে ১৩ হাজার কোটি টাকা।  

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২২ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa