ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিল্প সম্পর্ক উন্নয়নে সিবিএ ও ট্রেড ইউনিয়নের ভূমিকা বিষয়ক ওয়েবিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, মে ৬, ২০২১
শিল্প সম্পর্ক উন্নয়নে সিবিএ ও ট্রেড ইউনিয়নের ভূমিকা বিষয়ক ওয়েবিনার ...

চট্টগ্রাম: সাদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে ‘শিল্প সম্পর্ক উন্নয়নে সিবিএ ও ট্রেড ইউনিয়নগুলোর ভূমিকা’ বিষয়ক ওয়েবিনার সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে।  

ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ও আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. ইসরাত জাহানের সভাপতিত্বে এ ওয়েবিনারে আলোচক হিসেবে যুক্ত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. আমির মোহাম্মদ নসরুল্লাহ, খুলনা লেবার কোর্টের জুরি বোর্ড সদস্য মো. জাকারিয়া খালেদ, সিনিয়র এইচআর ম্যানেজার (এসিআই) আবদুল্লাহ আল মামুন এবং সহকারী ইন্সপেক্টর জেনারেল ও কাউন্সিলর (বেপজা) মোহাম্মদ আব্দুল বাসিত।

অধ্যাপক ড. আমির মোহাম্মদ নসরুল্লাহ বক্তব্যে সিবিএ ও ট্রেড ইউনিয়নগুলোর স্বাধীনতা, ইতিহাস, মূল্যায়ন এবং গঠনমূলক বা নেতিবাচক ভূমিকার পেছনের কারণ ও শিল্প সম্পর্ক নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিয়ে আলোচনা করেন।  

মো. জাকারিয়া খালেদ ও আবদুল্লাহ আল মামুন তাদের বক্তব্যে শিল্প উন্নয়নের ক্ষেত্রে সিবিএ ও ট্রেড ইউনিয়নের প্রভাব সম্পর্কিত বাংলাদেশের আরএমজি খাতগুলোর ব্যবহারিক চিত্র তুলে ধরেন এবং সামগ্রিক শিল্প ক্ষেত্রকে আরও সহজাত ও উৎপাদনশীল করার জন্য জ্ঞানের প্রয়োজনীয় দিকগুলো ব্যাখ্যা করেন।

বাংলাদেশ শ্রম আইন ২০০৬, বাংলাদেশ ইপিজেড শ্রম আইন ২০১৯ এবং শ্রমিক কল্যাণ সমিতি এবং শিল্প সম্পর্কিত আইন ২০১০ এর আলোকে শিল্প কারখানার মেশিনারিজ সংগ্রহের ক্ষেত্রে দর কষাকষির সাদৃশ্য ও বৈসাদৃশ্যের একটি তুলনামূলক চিত্র উপস্থাপন করেন মোহাম্মদ আব্দুল বাসিত।

সহকারী অধ্যাপক সি এম আতিকুর রহমানের সঞ্চালনায় ওয়েবিনারে সমাপণী বক্তব্য দেন প্রফেসর ড. ইসরাত জাহান।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘন্টা, ০৬ মে, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।